April 28, 2024 1:31 am

ভারতীয় সেনায় যোগ দেওয়ার ইচ্ছা ? ভারতীয় সেনায় যোগদানের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ

ভারতীয় সেনায় যোগ দেওয়ার ইচ্ছা ? দেশের জন্য কাজ , পদে পদে চ্যালেঞ্জ নেওয়ার সুযোগের সঙ্গে আকর্ষনীয় বেতন রয়েছে। বিভিন্ন সময় ভারতীয় সেনায় যোগদানের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তিতে দেওয়া শর্ত পূরণ হলে লিখিত পরীক্ষায় বসার সুযোগ পাবেন প্রার্থী। শারীরিক পরীক্ষা ও মেডিক্যাল টেস্ট রয়েছে। তবে শারীরিক পরীক্ষার ক্ষেত্রে কোন পদে আবেদন করছেন , তার উপর নির্ভর করে। মেডিক্যাল টেস্ট কিন্তু প্রায় একই রকম হয়।

উত্তর পূর্ব ভারত-সহ একাধিক পার্বত্য এলাকার বাসিন্দা এবং লাক্ষাদ্বীপের প্রার্থী হলে তাদের ক্ষেত্রে উচ্চতার পরিমাপ আলাদা হয়। দৌড় , পুশ-আপ , হাইজাম্প থাকে। ১৬০০ মিটার দৌড় থাকে শারীরিক পরীক্ষায়। ৫ মিনিট ৩০ সেকেন্ডে কেউ দৌড় শেষ করতে পারলে তিনি ৬০ নম্বর পাবেন। ৫ মিনিট ৩১ সেকেন্ড ৪৫ সেকেন্ডে দৌড় শেষ করলে পাওয়া যাবে ৪৮ নম্বর। ৫ মিনিট ৪৬ সেকেন্ড বা এর বেশি সময়ে কেউ দৌড় শেষ করলে তা ফেল বলেই ধরে নেওয়া হয়। এরপর মেডিক্যাল টেস্ট। পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা ১৫৭.৫ সেমি, মহিলাদের জন্য ১৫২ সেমি হওয়া দরকার।

কোন পদে যোগ দেবেন তার উপর সবটাই নির্ভর করবে। ভারতীয় সেনায় চাকরি পেতে গেলে প্রার্থীকে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেতে হবে। দশম শ্রেণির পরই সেনায় যোগ দিতে চাইলে বয়সসীমা ১৭ থেকে ২১-এর মধ্যে থাকতে হয়। মোট ৪৫ শতাংশ নম্বর এবং প্রতি বিষয়ে কমপক্ষে ৩৩ শতাংশ নম্বর থাকা দরকার। সেনায় টেকনিক্যাল পদে যোগদানের জন্য দ্বাদশে মোট প্রাপ্ত নম্বর ৫০ শতাংশ হতে হবে। প্রতি বিষয়ে ৪০ শতাংশ। ভারতীয় সেনায় ভর্তির জন্য ১০০ নম্বরের ফিজিকাল টেস্ট হয়।