May 11, 2024 2:03 am

বৈদ্যুতিক গাড়ির বাজার ধরবেন আদনি , তৈরি চূড়ান্ত পরিকল্পনা

ইলেকট্রিক গাড়ির বাজার দখল করতেই নামছেন গৌতম আদানি। এমনভাবে এগোচ্ছে আদানি গোষ্ঠী যে কয়েক বছরের মধ্যেই ইভির বাজারের একটা বড় অংশ আদানির দখলে থাকবে। ফ্লিট অপারেশন থেকে চার্জিং সলিউশন নিয়ে কাজ করছে আদানি। উল্লেখ্য , বিশ্বের বাকি দেশের মতো ভারতেও ধীরে ধীরে জনপ্রিয়তা বাড়ছে বৈদ্যুতিন গাড়ির।

আদানি ইলেকট্রিসিটি মুম্বই লিমিটেড, মুম্বইয়ের বিভিন্ন অ্যাপার্টমেন্ট ব্লকে বৈদ্যুতিক গাড়ির (ইভি) জন্য ৮৫০০ টিরও বেশি চার্জার ইনস্টল করার পরিকল্পনা করেছে। আদানির কোম্পানি একটি শেয়ার চার্জ উদ্যোগও শুরু করেছে, যার অধীনে একাধিক গাড়ির মালিক একই চার্জিং কাঠামো ব্যবহার করতে পারেন। এর জন্য, গাড়ির মালিকরা তাদের গাড়ির চার্জিং টাইম স্লট অগ্রিম বেছে নিতে পারেন এবং মোবাইল অ্যাপ থেকে সরাসরি টাকা দিতে পারেন।

মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা সারা দেশে বৈদ্যুতিক গাড়ি (ইভি) চার্জিং পরিকাঠামো স্থাপনের জন্য আদানি টোটাল গ্যাসের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী, উভয় সংস্থাই দেশে ইভি চার্জিং পরিকাঠামো তৈরির নীলনকশা প্রস্তুত করছে। ‘আদানি টোটাল এনার্জি ই-মোবিলিটি লিমিটেড’ , আদানি টোটাল গ্যাসের একটি শাখা। এরা সারা দেশে বৈদ্যুতিক চার্জিং স্টেশন স্থাপন করার কাজ করছে।

উল্লেখ্য , এই চুক্তির ফলে উভয় সংস্থাই চার্জিং নেটওয়ার্ক স্থাপন করবে এবং গ্রাহকদের ই-মোবিলিটি সমাধান অফার করবে। এর মাধ্যমে মাহিন্দ্রার বৈদ্যুতিক গাড়ি এক্সইউভি ৪০০ এর ব্যবহারকারীরা ১১০০টিরও বেশি বিশেষ চার্জিং স্টেশন ব্যবহার করতে পারবেন। এছাড়া , আদানি গ্রুপ তার অ্যাপ, আদানি ওয়ানের জন্য উবারের সঙ্গে একটি চুক্তি করেছে।

এই চুক্তি অনুসারে, গ্রাহকরা আদানি ওয়ান অ্যাপে উবারের পরিষেবার সুবিধা পেতে পারেন। আদানি গ্রুপ, যেটি ইতিমধ্যে বাস, কোচ এবং ট্রাকের মতো বাণিজ্যিক বৈদ্যুতিক গাড়ি রয়েছে তারা বৈদ্যুতিক গাড়ির বাজারও দখল করতে পারে।