May 17, 2024 8:57 am

মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত হর্ষ বর্ধন সিং

PB News Desk: বর্তমানে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে যিনি রয়েছেন, সেই কমলা হ্যারিস (Kamala Haris) ভারতীয় বংশোদ্ভূত। এবার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে যোগ দিলেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত। হর্ষ বর্ধন সিং নামে ওই ব্যক্তি জানিয়েছেন, রিপাবলিকান দলের তরফে লড়তে ইচ্ছুক তিনি।

এর আগে আরও দুজন ভারতীয় বংশোদ্ভূত রিপাবলিকান দলের তরফে মনোনয়ন দেওয়ার কথা জানিয়েছেন। উদ্যোগপতি বিবেক রামস্বামী ও দক্ষিণ ক্যালিফোর্নিয়ার গভর্নর নিকি হ্যালিও রয়েছেন এই দৌড়ে। একটি ভিডিয়ো বার্তায় নমিনেশনের কথা জানিয়েছেন হর্ষ বর্ধন (Harsh Vardhan)।

ভিডিয়োতে তিনি জানিয়েছেন, তিনি আজীবন একজন ‘রিপাবলিকান।’ প্রেসিডেন্ট পদের দৌড়ে নেমে মূলত দুর্নীতি নিয়েই সরব হয়েছেন তিনি। বড় প্রযুক্তি সংস্থা ও ওষুধ সংস্থাগুলির দুর্নীতি আমেরিকার বিপুল ক্ষতি করছে বলে মন্তব্য করেছেন তিনি। তাঁর কথায়, পরিবর্তন আনতে সঠিক নেতৃত্বের প্রয়োজন আছে। সে কারণেই রিপাবলিকান দলের তরফে মনোনয়ন চেয়েছেন তিনি।

পেশায় ইঞ্জিনিয়ার হর্ষ বর্ধন সিং এর আগে একাধিক পদের জন্য লড়েছেন বলে মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর। নিজেকে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় সমর্থক বলেও উল্লেখ করেছেন তিনি। হর্ষ বর্ধন বলেন, আমার দেখা সেরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকে রিপাবলিকান দলের সঙ্গে যুক্ত বলেও জানিয়েছেন তিনি।

গত বৃহস্পতিবারই আনুষ্ঠানিকভাবে ফেডেরাল ইলেকশন কমিশনে প্রার্থীপদ ঘোষণা করেছেন ৩৮ বছর বয়সী এই ইঞ্জিনিয়ার। এর আগে মার্কিন প্রেসিডেন্ট পদের দৌড়ে সামিল হওয়ার কথা জানিয়েছিলেন আর ভারতীয় বংশোদ্ভূত মার্কিন শিল্পপতি বিবেক রামাস্বামী।