May 12, 2024 1:29 pm

জি -২০ সম্মেলন , সেজে উঠছে রাজধানীর প্রগতি ময়দান , আমন্ত্রিত অতিথিদের বিশেষভাবে স্বাগত জানাবেন স্বয়ং প্রধানমন্ত্রী

জি -২০ সম্মেলন , সেজে উঠছে রাজধানীর প্রগতি ময়দান

PB News Desk: আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলেছে জি ২০ সম্মেলন। রাজধানী দিল্লির প্রগতি ময়দানে এই মেগা ইভেন্টে যোগ দিতে দিল্লিতে পা রাখবেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। জি-২০ সম্মেলনে নিজস্বতার কিছু ছোঁয়াও রাখতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। পাশাপাশি আগামী শনিবার সকল রাষ্ট্রনেতার জন্য বিশেষ মধ্যাহ্নভোজের আয়োজন করবেন তিনি।

জি-২০ সম্মেলনের পাশাপাশি শুক্রবার থেকেই একাধিক রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা প্রধানমন্ত্রীর। কোথায় এই বৈঠক হবে , তা এখনও ঠিক হয়নি। আপাতত প্রগতি ময়দানের ২০টি মিটিং রুম দ্বিপাক্ষিক বৈঠকের জন্য বাছাই করা হয়েছে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে , আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানাতে কেন্দ্রের তরফে কোনও খামতি রাখা হচ্ছে না। জি-২০ সম্মেলনের প্রথমদিন ৯ সেপ্টেম্বর সকাল ৯ টার নাগাদ প্রগতি ময়দানের ভারত মন্ডপমে পৌঁছবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকাল ১০টা থেকে অতিথিরা আসতে শুরু করবেন। সকলকে ব্যক্তিগতভাবে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi)। গাড়ির দোরগোড়া থেকে ভারত মন্ডপমের ভিতর পর্যন্ত অতিথিদের নিয়ে আসবেন তিনি।

মেগা ইভেন্টে আয়োজনের ক্ষেত্রের নিরাপত্তার বিষয়টি নিয়ে অবগত রয়েছে কেন্দ্রীয় সরকার। প্রায় ৪০ জন রাষ্ট্রপ্রধান, প্রধানমন্ত্রী, কোনও কোনও দেশের বিদেশমন্ত্রী আসছেন। প্রত্যেক রাষ্ট্রপ্রধানের ডেলেগেশন টিমে ১৫০ থেকে ২০০ জন সদস্য থাকবেন। এর জন্য অতিরিক্ত নিরাপত্তা বাহিনীও মোতায়েন থাকবে , জানিয়েছেন জি-২০ স্পেশাল সেক্রেটারি (অপারেশন) মুক্তেশ পরদেশী।

ভারত মন্ডপমের প্রথম তলে জি-২০ সামিট হল রয়েছে, সেখানেই বৈঠক হবে। রাষ্ট্রপ্রধানদের প্রতিনিধি ও অন্যান্য আধিকারিকরা ভিউয়িং রুমে থাকবেন। সেখান থেকে সম্মেলনের সরাসরি সম্প্রচার দেখতে পাবেন তাঁরা। শনিবার ও রবিবার ভারত মন্ডপমে প্রায় ১০ হাজার জনসমাগম হবে বলেই অনুমান।

সম্মেলনের পাশাপাশি থাকছে নৈশভোজের ব্যবস্থাও। যেখানে অতিথিদের অভ্যর্থনার দায়িত্বে রয়েছেন স্বয়ং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)। এছাড়া বিদেশি অতিথিদের সামনে ভারতীয় সংস্কৃতির নিদর্শন তুলে ধরতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।