September 29, 2024 4:53 am

সফল ভাবে পার চতুর্থ কক্ষপথ , চাঁদের আরও কাছাকাছি পৌঁছে গেল চন্দ্রযান-৩

PB News Desk: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো’র তৈরি চন্দ্রযান-৩ (Chandrayaan-3) সফলভাবে চতুর্থ কক্ষপথ অতিক্রম করল। ফলে চাঁদের কাছে পৌঁছতে আরও এক ধাপ এগিয়ে গেল ইসরো (ISRO)-র এই চন্দ্রযান। বৃহস্পতিবার ইসরো’র তরফে একথা ঘোষণা করা হয়েছে। ফলে চাঁদের আরও কাছাকাছি পৌঁছে গেল চন্দ্রযান-৩। এবার আর একটি ধাপ পেরোতে পারলেই চাঁদের কাছাকাছি পৌঁছে যাবে ইসরোর এই যান।

ইসরো (ISRO) সূত্রে খবর, এদিন চতুর্থ কক্ষপথ পেরিয়েছে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। এটি একটি গুরুত্বপূর্ণ ধাপ ছিল। এবার আর একটি ধাপ পেরোনোর অপেক্ষা। পঞ্চম কক্ষপথ পেরোলেই পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি ছাড়িয়ে যাবে চন্দ্রযান-৩। আগামী ২৫ জুলাই দুপুর ২টো থেকে ৩টের মধ্যে চন্দ্রযান-৩ (Chandrayaan-3) পঞ্চম কক্ষপথ পেরিয়ে যাবে। এই ধাপটি পেরিয়ে গেলে চন্দ্রযান-৩ -র চাঁদের কাছাকাছি পৌঁছতে বাধা অনেকটাই কেটে যাবে বলে ইসরোর তরফে জানানো হয়েছে। প্রতিটি কক্ষপথ পেরোনোর সঙ্গে সঙ্গে চন্দ্রযানের গতি বৃদ্ধি পাচ্ছে।

চন্দ্রযান-৩ -র (Chandrayaan-3) প্রজেক্ট ডিরেক্টর পি বীরামুখুভেল (P Biramukhuvel) জানান , ISTRAC-এর তরফে ক্রমাগত চন্দ্রযান-৩ -র গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে। এখনও পর্যন্ত এই যানের গতিবিধির কোনও হেরফের হয়নি। প্রসঙ্গত, গত ১৪ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে দুপুর আড়াইটে নাগাদ চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করে ইসরো (ISRO)।

এই চন্দ্রযান উৎক্ষেপণের লক্ষ্য হল , চাঁদের মাটি সংগ্রহ করে নিয়ে আসা এবং চাঁদের ভূমি, ভূ-পৃষ্ঠের রাসায়নিক গঠন, বায়ুমণ্ডল, খনিজ সহ বিস্তারিত তথ্য সংগ্রহ করা। এর আগে চাঁদে নির্বিঘ্নে মহাকাশযান অবতরণ করানোর কৃতিত্ব রয়েছে আমেরিকা, রাশিয়া ও চিনের। চন্দ্রযান-৩ (Chandrayaan-3) মিশনটি সফল হলে চাঁদে মহাকাশযান অবতরণে ভারত বিশ্বের মধ্যে চতুর্থ দেশ হিসাবে পরিগণিত হবে।