May 21, 2024 1:20 am

আয়নোস্ফিয়ারে একটি বিরাট গর্তের সৃষ্টি করল Space X এর Falcon 9 রকেট

PB News Desk: আয়নোস্ফিয়ারে একটি বিরাট গর্তের সৃষ্টি করল Space X এর Falcon 9 রকেট। ইলন মাস্কের (Elon Musk) সংস্থার এই রকেট 10,000 কিলোমিটার বায়ুমণ্ডলের অংশ হিসেবে আয়নোস্ফিয়ারে এই বিরাট গর্তের সৃষ্টি করেছে। রিপোর্ট থেকে জানা গিয়েছে, গত রবিবার একটি Falcon 9 রকেট লঞ্চ করা হয়েছিল 22টি স্টারলিঙ্ক স্যাটেলাইটকে প্রদক্ষিণ করার জন্য। তারপর সেটি রিটার্নিং রকেটটিকে সমুদ্রে একটি জাহাজে অবতরণ করিয়েছে।

ফ্যালকন 9 রকেটের প্রতিষ্ঠা করেন ইলন মাস্ক নিজে, যা পুনর্ব্যবহারযোগ্য। দুই পর্যায়ের এই রকেটটিতে চড়ে মানুষ’ নির্ভরযোগ্য এবং নিরাপদ পরিবহন’ এর অভিজ্ঞতা সঞ্চয় করতে পারেন। স্পেস এক্স এর অফিসিয়াল ওয়েবসাইটে ব্যাখ্যা করা হয়েছে, এর পেলোড পৃথিবীর কক্ষপথ এবং তার বাইরেও বিস্তৃত। ফ্যালকন 9 রকেটটি এখনও পর্যন্ত 240টি উৎক্ষেপণ এবং 198টি অবতরণ করেছে।

গত 19 জুলাই ক্যালিফর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে Falcon 9 রকেটটি লঞ্চ করা হয়েছিল। স্পেসএক্স (Space X) এর তরফে দাবি করা হয়েছে, ফ্যালকন 9 হল বিশ্বের প্রথম অর্বিটাল-ক্লাস রকেট, যা পুনর্ব্যবহারযোগ্য। Space X এর এই ফ্যালকন 9 রকেটের 19 জুলাই উৎক্ষেপণটি ক্ষীণ লাল আভা দেখিয়েছিল, যা বোস্টন বিশ্ববিদ্যালয়ের মহাকাশ পদার্থবিদ জেফ বামগার্ডনারের দৃষ্টি আকর্ষণ করেছিল।