May 20, 2024 9:25 pm

চন্দ্র বিজয় অতীত , এবার সূর্যের পথে ইসরো , কিছুক্ষণের মধ্যেই উৎক্ষেপণ আদিত্য L1 এর

PB News Desk: চন্দ্র বিজয়ের পর ভারতের নজরে এবার সূর্য। চাঁদের দক্ষিণ মেরু জয় করার পর এবার সূর্যের রহস্য উত্থানে পাড়ি দিচ্ছে ইসরোর আদিত্য আদিত্য L1 মহাকাশযান। শনিবার সকাল ১১ঃ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে সূর্যের উদ্দেশ্যে পাড়ি দেবে ভারতের এই মহাকাশযান। যার কাউন্টডাউন ইতিমধ্যেই শুরু হয়েছে।

ইসরো সূত্রে খবর , আদিত্য L1 রকেট লঞ্চের যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন। ইসরো চেয়ারম্যান এস সোমনাথ জানান , “এটি ভারতের প্রথম সৌর অভিযান। ইসরোর সৌর মিশন আদিত্য আদিত্য L1 উৎক্ষেপণের জন্য আমরা প্রস্তুত। উৎক্ষেপণের সব কাজ হয়ে গিয়েছে। শুরু কাউন্টডাউন। রকেট ও স্যাটেলাইট প্রস্তুত।”

তবে কতদিন ধরে যাবে ইসরোর আদিত্য L1 মহাকাশযান ? বিস্তারিত জেনে নিন। ইসরো জানিয়েছে , আদিত্য L1 এর সাহায্যে সূর্য সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানা সম্ভব হবে। ২ রা সেপ্টেম্বর ২০২৩ সকাল ১১:৫০ নাগাদ আদিত্য L1 লঞ্চ করা হবে।

প্রথমে এটিকে পৃথিবীর নিম্ন কক্ষপথে স্থাপন করা হবে। তারপর কক্ষপথ আরও উপবৃত্তাকার করা হবে। শেষ পর্যন্ত মহাকাশযানটিকে পৃথিবীর মহাকর্ষীয় ক্ষেত্র থেকে লং রেঞ্জ পয়েন্ট 1 এর দিকে নিয়ে যাওয়া হবে। জায়গাটি পৃথিবী থেকে প্রায় ১৫ লক্ষ কিলোমিটার দূরে। পদার্থ বিজ্ঞান অনুযায়ী , ল্যাগ্রেঞ্জ পয়েন্টগুলি এমন বিন্দু যেখানে, একটি দুই-দেহের মহাকর্ষীয় সিস্টেমে, সেখানে স্থাপন করা হলে যে কোনও ছোটো বস্তু স্থির থাকে। সৌর-পৃথিবীতে এমন পাঁচটি বড় পরিসরের বিন্দু রয়েছে। বড় রেঞ্জ পয়েন্ট L1 , যেখানে আদিত্য L1 কে পাঠানো হচ্ছে।

পৃথিবীর মাধ্যাকর্ষণ ক্ষেত্র থেকে বেরিয়ে যাওয়ার পর আদিত্য-L1 এর ক্রুজ পর্যায় শুরু হবে। তারপর এটি লং রেঞ্জ পয়েন্ট 1 (L1) এর চারপাশে একটি অন্য কক্ষপথে প্রবেশ করবে। ISRO-এর মতে, পৃথিবী থেকে লং রেঞ্জ পয়েন্ট 1 এ যাত্রা শেষ করতে প্রায় চার মাস সময় লাগবে।