April 28, 2024 7:29 pm

মার্চের শেষেই হাঁসফাঁস অবস্থা , লু সতর্কতা ! তীব্র দাবদহে দুর্বিষহ অবস্থা বঙ্গবাসীর

মার্চের শেষেই কাঠফাটা গরম , রাজ্যে রাজ্যে লু সতর্কতা ! তীব্র দাবদহে হাঁসফাঁস অবস্থা বঙ্গবাসীর। পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে, সতর্ক করল IMD ক্রমশ বদলাচ্ছে দেশের আবহাওয়া। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে একাধিক রাজ্যে গত কয়েকদিন ধরেই চলেছে ঝড়-বৃষ্টির দুর্যোগ। সেই প্রভাব কাটতে না কাটতেই এবার ভয় দাবদাহের। অন্তত সর্বশেষ পূর্বাভাসে তেমনটাই ইশারা হাওয়া অফিসের।

মহারাষ্ট্রের আবহাওয়াআবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, ২৮-২৯ মার্চ মারাঠওয়াড়া এবং মধ্য মহারাষ্ট্রের বিভিন্ন অংশে রাতে গরম বাড়তে পারে। ইতিমধ্যেই প্রখর রোদ জনজীবন দুর্বিষহ করে তুলছে এই সব জায়গায়। এমনকি অল্প কিছুক্ষণের জন্যও রোদে দাঁড়ানো কঠিন হয়ে পড়ছে। গুজরাতের ভুজে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস, রাজকোটে ৪১.১ ডিগ্রি সেলসিয়াস, আকোলায় ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ওয়াশিমে ৪১.৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে পারদ।

দেশের বেশির ভাগ অংশে চাঁদিফাটা গরম আর তীব্র দাবদাহে মানুষের অবস্থা ইতিমধ্যেই শোচনীয়। আবহাওয়া দফতর কর্ণাটক, গুজরাত এবং রাজস্থানের অনেক জায়গায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড করেছে ইতিমধ্যেই। এদিকে আবহাওয়ার ইঙ্গিত ভাল খবর দিচ্ছে না বাংলার জন্যেও। একদিকে ঝড়-বৃষ্টির পূর্বাভাস আজও বেশ কিছু জেলায়। সেইসঙ্গে দাপট বাড়ছে গরম আবহাওয়ার। সব মিলিয়ে অস্বস্তিকর আবহাওয়া তৈরি হয়ে রয়েছে বাংলা জুড়ে।