May 10, 2024 4:25 am

কনসার্ট হলে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাল জঙ্গিরা , রক্তাক্ত মস্কোতে মৃত ৬০, আহত শতাধিক

মস্কোর কনসার্ট হলে বন্দুকবাজের হামলা ! এলোপাথাড়ি গুলিতে মৃত ৬০, জখম প্রায় ১০০। পাশে থাকার বার্তা মোদির। দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। কনসার্ট হলেও আগুন লাগিয়ে দেয় তারা। প্রাক্তন রাষ্ট্রপতি দিমিত্রি মেদভেদভ বলেছেন, “ইউক্রেনের নেতাদের যুক্ত থাকার প্রমাণ পাওয়া গেলে ওঁদের ধ্বংস করা হবে”।

মস্কোর এই জঙ্গি হামলার সঙ্গে অনেকেই ২৬/১১-এর মিল পাচ্ছেন। শুক্রবার গভীর রাতে সেনা পোশাকে ক্রকাস সিটির কনসার্ট হলে ঢুকে পড়ে ২ থেকে ৫ জন সশস্ত্র জঙ্গি। কেউ কিছু বুঝে ওঠার আগেই চলতে থাকে এলোপাথাড়ি গুলি। হলে ‘পিকনিক’ রক ব্যান্ডের অনুষ্ঠান ছিল। এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স। কনসার্ট হলে জঙ্গি হামলার পরে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন উপ-প্রধানমন্ত্রী তাতায়ানা গোলিকোভা। তিনি বলেন, “রাষ্ট্রপতি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন। চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন”। পুতিন জঙ্গি হামলা নিয়ে এখনও পর্যন্ত প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি।

জঙ্গি হামলার পর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে মস্কোর উত্তরাঞ্চলে ক্রাসনোগর্স্ক শহরের ক্রকাস সিটি কনসার্ট হল। এখনও উদ্ধারকাজ চলছে। কর্তৃপক্ষ রাশিয়ান নিউজ আউটলেটকে জানিয়েছে, দমকল কর্মীরা হলের বেসমেন্ট থেকে প্রায় ১০০ জনকে উদ্ধার করেছে। পিকনিক রক ব্যান্ডের সদস্যদের উদ্ধার করা হয়েছে। জঙ্গিরা একটা ভ্যানে চেপে পালিয়ে যায়, এখনও পর্যন্ত কাউকে ধরা যায়নি।