May 20, 2024 6:12 pm

চন্দ্রযান-৩ এর অবতরণস্থলের নামকরণ প্রধানমন্ত্রীর , ২৩ অগাস্ট দিনটিকে ‘জাতীয় মহাকাশ দিবস’ হিসাবেও ঘোষণা

PB News Desk: সাফল্য এল অবশেষে। চাঁদের দক্ষিণ মেরু , পৃথিবীর আর কোনও দেশ সেখানে পৌঁছতে পারেনি। সেখানেই পৌঁছে গিয়েছে ভারত। চূড়ান্ত পর্যায়ের এই অবতরণ প্রক্রিয়ায় ১৯ মিনিট সময় লেগেছে। দেশের মাটিতে পা রেখেই প্রধানমন্ত্রীর প্রথম গন্তব্য ইসরো। মিশন কমপ্লেক্সে বিজ্ঞানীদের সঙ্গে দেখা করে চাঁদের দু’টি জায়গার নামকরণ করলেন মোদি। চন্দ্রযান-৩-এর অবতরণস্থলের নাম এখন থেকে ‘শিবশক্তি’।

২০১৯ সালে চন্দ্রযান-২ চাঁদের যে জায়গায় ভেঙে পড়েছিল , সে জায়গারও নামকরণ করলেন তিনি। নাম দিলেন ‘তেরঙা’। ২৩ অগাস্ট দিনটিকে ‘জাতীয় মহাকাশ দিবস’ হিসাবেও ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। শনিবার ইসরোয় পৌঁছে শনিবার প্রধানমন্ত্রী বলেন, আপনারা দেশকে যে উচ্চতায় নিয়ে গেলেন, সেটা কোনও সাধারণ সাফল্য নয়। আমরা যেখানে পৌঁছেছি, সেখানে আর কেউ পৌঁছতে পারেনি। আমরা যা করে দেখিয়েছি, তা আগে কেউ কখনও করে দেখাতে পারেনি’

চন্দ্রযান ২-এর সফট ল্যান্ডিংয়ের সময় বেঙ্গালুরুতে ইসরো প্রধান দফতরে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ ২০১৯ সালে ৭ সেপ্টেম্বর এই চন্দ্রযান চাঁদের মাটি ছুঁয়ে ব্যর্থ হয়৷ সেই অভিযানের ব্যর্থতার পরে তিনি বলেছিলেন , দেশের মানুষের হতাশার কোনও কারণ নেই যে কেন চন্দ্রযান চাঁদের মাটি ছুঁতে পারল না৷ তিনি বলেছিলেন, ‘আমরা আমাদের ভুল থেকে শিক্ষা নেব, এগিয়ে যাব যতদিন সাফল্য ধরা দেয়৷’ সেখানেই পৌঁছে গিয়েছে ভারত। চূড়ান্ত পর্যায়ের এই অবতরণ প্রক্রিয়ায় ১৯ মিনিট সময় লেগেছে।