April 28, 2024 5:16 am

আইপিএল শুরুর আগেই বদলে গেল চেন্নাই সুপার কিংসের অধিনায়ক

মহেন্দ্র সিংহ ধোনি এ বার আর অধিনায়ক থাকছেন না। চেন্নাইয়ের নতুন অধিনায়ক হলেন রুতুরাজ গায়কোয়াড়। আইপিএল শুরু হওয়ার ২৪ ঘণ্টা আগে এই ঘোষণা করা হল। এ দিন চেন্নাইয়ে অধিনায়কদের যে ফটোশুট হয়েছে, সেখানেও ধোনির বদলে দেখা গিয়েছে রুতুরাজকে। ২৭ বছর বয়সি রুতুরাজ দীর্ঘ দিন অধিনায়কত্ব করতে পারবেন। তার উপরে ঘরোয়া ক্রিকেটে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা থাকায় তাঁকেই এগিয়ে রাখা হচ্ছিল।

এশিয়ান গেমসে জাতীয় দলকেও নেতৃত্ব দিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত রুতুরাজকেই বেছে নেওয়া হল। ২০২২ সালের প্রতিযোগিতা শুরুর ঠিক আগে এ ভাবেই রবীন্দ্র জাডেজাকে আচমকা অধিনায়ক করা হয়েছিল। তখনও ধোনি নিজেই তাঁর হাতে দায়িত্ব তুলে দিয়েছিলেন। কিন্তু সেই পরিকল্পনা শুরুতেই মুখ থুবড়ে পড়ে। কিন্তু গত বছর আবার পুরনো মেজাজে দেখা যায় চেন্নাইকে। শুরু থেকেই দাপটের সঙ্গে খেলতে থাকে তারা।

শেষ পর্যন্ত ফাইনালে ওঠে এবং গুজরাত টাইটান্সকে তাদেরই মাঠে হারিয়ে পঞ্চম ট্রফি জিতে নেয়। আইপিএলে যে ধোনি আর বেশি দিন অধিনায়কত্ব করতে চান না, এটা অনেক দিন আগে থেকেই বোঝা গিয়েছিল। কারা তাঁর উত্তরসূরি হতে পারেন, তা নিয়ে জল্পনা চলছিল। অনেকে স্বপ্নও দেখতে শুরু করেছিলেন যে বড় চুলের ধোনি ষষ্ঠ আইপিএল ট্রফি হাতে তুলছেন। কিন্তু সেটা আর দেখা যাবে না।

জাতীয় দলে ধোনি ক্রিকেটজীবনের শেষ দিকে ধীরে ধীরে তৈরি করছিলেন বিরাট কোহলিকে। আনুষ্ঠানিক ঘোষণা না হলেও বোঝা গিয়েছিল, ধোনির থেকে ব্যাটন কোহলিরই হাতে যেতে চলেছে। সেটাই হয়। আইপিএলেও তেমন ভাবেই জাডেজাকে নিজের উত্তরসূরি হিসাবে তৈরি করেছিলেন ধোনি। দু’বছর আগে জাডেজার হাতে দায়িত্ব তুলে দেওয়া সেটারই উদাহরণ। তবে জাডেজা সেই পরীক্ষায় চূড়ান্ত ভাবে ব্যর্থ হন।