May 10, 2024 7:04 am

ভোট ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে কমিশনের ‘কোপ’ , রাজীবের পরিবর্তে নতুন DG বিবেক সহায়

ভোট ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে কমিশনের ‘কোপ’ , রাজীবের পদে ১৯৮৮ ব্যাচের আইপিএস বিবেক সহায়। রাজ্য সরকারের তরফ থেকে কার কার নাম ডিজি পদের জন্য পাঠানো হয়েছল, তা উল্লেখ করা হয়েছে কমিশনের বিজ্ঞপ্তিতে। সেই তালিকায় সবার ওপরে ছিল বিবেক সহায়ের নাম। তিনি ছিলেন হোম গার্ডের ডিজি পদে। এছাড়াও নাম ছিল ১৯৮৯ ব্যাচের আইপিএস আধিকারিক সঞ্জয় মুখোপাধ্য়ায় ও ১৯৯০-র ব্যাচের আইপিএস রাজেশ কুমারের। কমিশন বিবেক সহায়ের নামই শিলমোহর দেয়।

২০২১ সালে বিধানসভা নির্বাচনের সময় মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামে ভোটপ্রচারে গিয়ে আহত হয়েছিলেন। সে সময় তাঁর প্রধান নিরাপত্তা উপদেষ্টা ছিলেন ১৯৮৮ ব্যাচের আইপিএস অফিসার বিবেক। গত নভেম্বরে তাঁকে ডিজি (হোম গার্ড) পদে নিয়োগ করা হয়েছিল। একসময় রাজ্যের মুখ্যমন্ত্রীর ডিরেক্টর অব সিকিউরিটি পদে ছিলেন বিবেক সহায়। ২০২২ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠার পর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল বিবেক সহায়কে।

রাজীবকে সোমবার ফেরত পাঠানো হয়েছে রাজ্যের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি দফতরের অতিরিক্ত মুখ্য সচিব পদে। প্রসঙ্গত, ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের আগেও রাজীবকে তদানীন্তন পদ থেকে সরানো হয়েছিল। ২০১৯ সালের লোকসভা ভোট ঘোষণার পর রাজীবকে ডেপুটেশনে দিল্লি পাঠিয়ে দেওয়া হয়েছিল। রাজীব দীর্ঘদিন ছিলেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি দফতরের সচিব। এ প্রসঙ্গে প্রাক্তন সাংসদ কুণাল ঘোষের কথায়, “বিজেপি সরকারি প্রতিষ্ঠানকে ব্যবহার করে নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে। এটা তারই প্রতিফলন।”