May 21, 2024 2:09 am

উৎসবের মরসুমকে কেন্দ্র করে ১ লক্ষেরও বেশি কর্মসংস্থান – সাপ্লাই চেইনের শক্তি বাড়াতে চলেছে ‘ফ্লিপকার্ট’

PB News Desk: উৎসবের মরসুমকে কেন্দ্র করে ১ লক্ষেরও বেশি কর্মসংস্থান – সাপ্লাই চেইনের শক্তি বাড়াতে চলেছে ‘ফ্লিপকার্ট’। তবে, এর বেশিরভাগই হবে অস্থায়ী নিয়োগ, মৌসুমী কর্মসংস্থান। ফ্লিপকার্ট জানিয়েছে , প্রত্যক্ষ এবং পরোক্ষ দুই ধরনের কর্মসংস্থান হবে। স্থানীয় কিরণ ডেলিভারি পার্টনার এবং মহিলা এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্যও চাকরির সুযোগ থাকবে। উল্লেখ্য , উৎসবের মরসুমে ই-কমার্স সাইটগুলি থেকে অর্ডারের মাত্রা বিপুল হারে বাড়ে।

ফ্লিপকার্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তথা সাপ্লাই চেইন, কাস্টমার এক্সপেরিয়েন্স এবং রিকমার্স বিভাগের প্রধান হেমন্ত বদ্রি বলেছেন, “দ্য বিগ বিলিয়ন ডেইজের লক্ষ্য হল, ব্যবসা বৃদ্ধির পাশাপাশি ভারতের জন্য উদ্ভাবনী ব্যবস্থা তৈরি এবং ই-কমর্স ইকোসিস্টেমকে প্রভাবিত করা। এই উদ্যোগের ফলে লক্ষ লক্ষ নতুন গ্রাহক ই-কমার্সের সুবিধা ভোগ করেন। তাঁদের মধ্যে অনেকেই থাকেন, যাঁরা প্রথমবার ই-কমার্স সাইট ব্যবহার করেন। বিগ বিলিয়ন ডেইজের সময় আমাদেরকে সক্ষমতা, স্টোরেজ ক্ষমতা, প্লেসমেন্ট, বাছাই, প্যাকেজিং, মানব সম্পদ, প্রশিক্ষণ, ডেলিভারি এবং সমগ্র সাপ্লাই চেইনের উপর নজিরবিহীন চাপ পড়ে।”

হেমন্ত বদ্রির মতে, চলতি বছরে, সংস্থা কিরণ ডেলিভারি প্রকল্পের মাধ্যমে ৪০ শতাংশের বেশি চালান সরবরাহ করার পরিকল্পনা করেছে। এই বছর উত্তরপ্রদেশ, গুজরাট, বিহার, পঞ্জাব, রাজস্থান এবং তেলেঙ্গানা সহ বেশ কয়েকটি রাজ্য জুড়ে ১৯ লক্ষ বর্গফুটের বেশি জায়গাকে তাদের সরবরাহ শৃঙ্খলের পরিসরে নিয়ে এসেছে ফ্লিপকার্ট। তাই কর্মসংস্থানেরও সুযোগ বাড়ছে। ফুলফিলমেন্ট সেন্টার অর্থাৎ যেখানে মাল প্যাকিং করা হয় , সর্টেশন সেন্টার বা বাছাই কেন্দ্র এবং ডেলিভারি হাব সহ বিভিন্ন ক্ষেত্র জুড়ে এই ১ লক্ষ নতুন কাজের সুযোগ তৈরি হবে বলে আশা করছে ফ্লিপকার্ট।