May 14, 2024 7:08 am

এই লক্ষ্মীপুজোয় চন্দ্রগ্রহণ, কতক্ষণ চলবে? কীভাবে দেখবেন?

এই লক্ষ্মীপুজোয় চন্দ্রগ্রহণ, কতক্ষণ চলবে? কীভাবে দেখবেন?

চন্দ্রগ্রহণ

চলতি বছরের অক্টোবর মাসে এক বিরল দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে গোটা দেশ। বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে 28-29 অক্টোবর। 28 অক্টোবর অর্থাৎ ঠিক লক্ষ্মীপুজোর দিন এটি ঘটতে চলেছে। এটি সূর্যগ্রহণের ঠিক 14 দিন পরে হতে চলেছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA) মতে, পূর্ণিমা পর্বে এই চন্দ্রগ্রহণ হবে। পৃথিবী যখন চাঁদ ও সূর্যের মাঝখানে থাকে, তখন পৃথিবীর ছায়া চাঁদের পৃষ্ঠে পড়ে, যার ফলে চাঁদের পৃষ্ঠটি ঝাপসা হয়ে যায়। কখনও কখনও চাঁদের পৃষ্ঠ কয়েক ঘন্টার জন্য সম্পূর্ণ লাল হয়ে যায়। এবার এই চন্দ্রগ্রহণকে কেন্দ্র করে নিশ্চয়ই আপনার মনে অনেক প্রশ্ন আসছে। চলুন জেনে নেওয়া যাক সব প্রশ্নের উত্তর।

আংশিক চন্দ্রগ্রহণ ঘটবে…

প্রতিটি চন্দ্রগ্রহণ পৃথিবীর অর্ধেক জুড়ে দেখা যায়। এই আংশিক চন্দ্রগ্রহণ 28-29 অক্টোবর 2023 তারিখে ঘটবে। ভারতে এটি 29 অক্টোবর দৃশ্যমান হবে। পশ্চিম প্রশান্ত মহাসাগর, অস্ট্রেলিয়া, এশিয়া, ইউরোপ, আফ্রিকা, পূর্ব দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরে চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে। মধ্যরাতের দিকে ভারতের সব এলাকা থেকেই এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

কত সময় ধরে ঘটবে এই চন্দ্রগ্রহণ?

এই গ্রহণ মোট 1 ঘন্টা 19 মিনিট স্থায়ী হবে। ভারতে পরবর্তী চন্দ্রগ্রহণ আবার দেখা যাবে 7 সেপ্টেম্বর 2025-এ। পুরো চাঁদ পৃথিবীর ছায়ার নিচে চলে গেলে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। এর আগে 8 নভেম্বর 2022-এ, ভারতে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। 29 অক্টোবর সকাল 1:05 মিনিটে শুরু হবে এবং 29 অক্টোবর সকাল 2:24 মিনিটে শেষ হবে।

2023 সালে কখন চন্দ্রগ্রহণ ঘটবে?

2023 সালের শেষ চন্দ্রগ্রহণ 28-29 তারিখের রাতে ঘটবে।

চন্দ্রগ্রহণ কখন হয়?

পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝখানে আসে তখন চন্দ্রগ্রহণ হয়। এই সময় পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে।

আরও খবর- অন্তঃসত্বা শুভশ্রী – করলেন বরণ , স্ত্রীকে আগলে রাখলেন স্বামী রাজ

এই লক্ষ্মীপুজোয় চন্দ্রগ্রহণ, কতক্ষণ চলবে? কীভাবে দেখবেন?

চন্দ্রগ্রহণের সময় কত?

চন্দ্রগ্রহণ 28 অক্টোবর রাত 11:31 মিনিটে শুরু হবে এবং 29 অক্টোবর ভোর 3:36 মিনিটে শেষ হবে।

ভারতে কি চন্দ্রগ্রহণ দেখা যাবে?

মধ্যরাতের দিকে ভারতের সব এলাকা থেকে এটি দেখা যাবে।