September 29, 2024 6:54 am

ভরা বর্ষায় বাড়ছে ডেঙ্গির প্রকোপ , আজ কলকাতায় মৃত্যু স্কুল পড়ুয়ার

PB News Desk: রাজ্যে ফের বারবাড়ন্ত ডেঙ্গির। এবার মশা বাহিত এই মারণ রোগ প্রাণ কাড়ল ১০ বছরের এক শিশুর! গত শনিবার ২২ তারিখ পার্ক সার্কাস অঞ্চলের এক শিশু হাসপাতালে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হয় ওই ষষ্ঠ শ্রেণীর ছাত্রীর।

পিকনিক গার্ডেন রোডের বাসিন্দা ষষ্ঠ শ্রেণীর পড়ুয়া বছর ১০ এর পল্লবী দে গত সপ্তাহ থেকে জ্বরে আক্রান্ত হয়। চিকিৎসা চলছিল বাড়িতেই। এরপর শারীরিক অবস্থার খানিক অবনতি হলে পরিবারের সদস্যরা গত সপ্তাহের ১৯ তারিখ ওই ডেঙ্গি আক্রান্ত শিশুকে পার্ক সার্কাস অঞ্চলের এক শিশু হাসপাতালে ভর্তি করেন। ওই হাসপাতালের পি আই ডাব্লিউ ২ ওয়ার্ডে চিকিৎসাধীন ছিল ওই শিশু।

চিকিৎসকরা লক্ষ্য করেন শিশুটির প্লেটলেট কাউন্ট ৯ হাজারের নিচে চলে গিয়েছে। অবশেষে প্লেটলেট-সহ অন্যান্য চিকিৎসা দিয়েও বিফল হন চিকিৎসকেরা। গত সপ্তাহের শনিবার দুপুর ১ টা নাগাদ মৃত্যু হয় ডেঙ্গি আক্রান্ত ওই শিশুর। শিশুর মৃত্যুর খবরে শিশুটির বাড়ির এলাকায় শোকের ছায়া নেমে আসে।

সম্প্রতি বারাসত এলাকার ডেঙ্গি আক্রান্ত এক শিশুর মৃত্যু হয় আর জি কর মেডিক্যাল কলেজে। এই ডেঙ্গি পরিস্থিতি নিয়ে রাজ্যে উদ্বেগ ক্রমেই বাড়ছে। বর্ষার শুরুতেই এই পরিস্থিতি দেখে যথেষ্টই চিন্তায় চিকিৎসকেরা। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হলেও ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু আটকানো সম্ভব হচ্ছে না।