May 20, 2024 9:14 pm

লোকসভা নির্বাচনে ৬ কেন্দ্রে বিশেষ নজর কমিশনের !

লোকসভা নির্বাচনে ৬ কেন্দ্রে বিশেষ নজরদারি কমিশনের ! ৪২ টি কেন্দ্রের কোথায়, কবে ভোট, তা ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে কমিশনের তরফে। তবে এই ৪২টি কেন্দ্রের মধ্যে ৬ টি কেন্দ্রের দিকে বিশেষভাবে নজর দেওয়ার কথা জানানো হয়েছে কমিশনের তরফে।

দার্জিলিং , মালদহ (উত্তর) , মালদহ (দক্ষিণ) , আসানসোল , বনগাঁ এবং কলকাতা উত্তর – এই ছয় কেন্দ্রকে ‘ফিনান্সিয়ালি সেনসিটিভ’ বা অর্থনৈতিকভাবে স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। যে কোনও নির্বাচনেই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে ওঠে আর্থিক খরচ বা লেনদেন। এই বিষয়ের ওপর নজর রাখে কমিশন। এ ক্ষেত্রেও ৬টি কেন্দ্রকে সেই কারণেই চিহ্নিত করা হয়েছে। লোকসভা নির্বাচনে আয়-ব্যায় কী হচ্ছে সেবিষয়ে বিশেষ নজর রাখছে কমিশন।

লোকসভা নির্বাচনের আর বেশি দিন বাকি নেই। ভোট ঘোষণার পর থেকে পুরোদমে প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গে সাত দফাতেই হবে ভোট। এই কেন্দ্রগুলির উপর এনফোর্সমেন্ট এজেন্সিগুলোর বাড়তি নজর থাকবে বলে কমিশন সূত্রে খবর। মূলত আগের নির্বাচনের বিভিন্ন তথ্যের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই কেন্দ্রগুলিতে টাকা উদ্ধার, মদ বাজেয়াপ্ত হওয়ার মতো অভিযোগ উঠেছে। সেই কারণে ওই কেন্দ্রগুলিকে চিহ্নিত করা হয়েছে।