May 19, 2024 8:36 am

পশ্চিমী দুনিয়ার প্রতি ক্ষোভ , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসার পঞ্চমুখ রুশ প্রেসিডেন্ট

ভারতের ভূয়সী প্রশংসায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বের প্রশংসা পঞ্চমুখ রুশ প্রেসিডেন্ট। সম্প্রতি এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেছেন পুতিন। ভারতকে তিনি শক্তিশালী দেশ হিসাবে উল্লেখ করেছেন।

প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে ভারত ক্রমশ আরও শক্তিশালী হচ্ছে বলে মনে করছেন তিনি। পাশাপাশি আমেরিকা এবং পশ্চিম দুনিয়ার বিরুদ্ধেও সুর চড়িয়েছেন তিনি। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকেই রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছিল আমেরিকা ও তাঁর সহযোগী পশ্চিমী দুনিয়ার দেশগুলি। সেই ঘটনার ক্ষোভ এখনও প্রশমিত হয়নি পুতিনের মনে।

ভারতে প্রসঙ্গে পুতিন বলেছেন, “ভারতের জনসংখ্যা ১৫০ কোটির বেশি। অর্থনৈতিক বৃদ্ধি ৭ শতাংশের বেশি। এটা খুবই শক্তিশালী একটি দেশ। এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দিনে দিনে আরও শক্তিশালী হচ্ছে।” এর পাশাপাশি মোদীকে ‘বিচক্ষণ’ রাষ্ট্রনেতা বলেও অভিহিত করেছেন তিনি।

রুশ প্রেসিডেন্ট এর অভিযোগ, পশ্চিম দুনিয়ার তালে তাল না মেলালেই তাকে শত্রু হিসাবে দাগিয়ে দেয় পশ্চিমী দুনিয়া। ন্যাটো অন্তর্ভুক্ত দেশগুলিকে আক্রমণ শানিয়ে পুতিন বলেছেন, “একটা পর্যায়ে গিয়ে ভারতের সঙ্গেও ওরা একই কাজের চেষ্টা করেছে। যদিও এখন তাঁরা ছলনা করছে। আমরা এ জিনিস বেশ ভালো বুঝতে পারছি। আমি ভারতের নেতৃত্বকে স্বনির্দেশিত বলে অভিহিত করব। তাঁরা জাতির স্বার্থ নিয়ে কাজ করে। তাঁরা আরবকে নিজেদের শত্রু বানিয়েছে। তারা যতই সাবধানী হওয়ার চেষ্টা করুক, আসলে সবই ব্যর্থ হয়।”