May 20, 2024 8:59 pm

পৃথিবীর মাটিতে ১০ হাজার মিটার গভীর গর্ত খুঁড়ছে চিন , আদতে কি করতে চাইছে শি জিনপিং সরকার ?

PB News Desk: বিভিন্ন দেশ বিভিন্নভাবে প্রাকৃতিক সম্পদকে কাজে লাগানোর প্রচেষ্টা চালাচ্ছে। কোনও দেশ বৈধ উপায়ে তো কোনও দেশ পরিবেশের তোয়াক্কা না করে। এমন কাজে পৃথিবীকে কতটা ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে, সেই হিসেব কোনও দেশই রাখছে না। বহু দেশই পাহাড়, সমুদ্র সব কিছু থেকে প্রাকৃতিক সম্পদ লুট করার প্রস্তুতি শুরু করেছে।

পৃথিবীর অন্দরের সম্পদ দেখতে ১০ হাজার মিটার গভীর গর্ত খুঁড়ছে চিন। দ্রুত তারা পৃথিবীর গর্ভে পৌঁছানোর চেষ্টা করেছে। ধরিত্রীর অন্দরের প্রাকৃতিক সম্পদ তুলবে, এমনই অভিলাষ চিনের। চিন মাটিতে 10 হাজার মিটার অর্থাৎ 10 কিলোমিটার গর্ত খনন শুরু করেছে। চিনের সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে, চিনের জাতীয় পেট্রোলিয়াম কর্পোরেশন এই কাজটি করছে সিচুয়ান প্রদেশে।

সংস্থাটির মতে, চিনা সরকার প্রাকৃতিক গ্যাসের সন্ধান করছে। আর সেই গ্যাস মাটির তলাতেই রয়েছে। সেই গ্যাস পাওয়ার জন্যই মাটিতে 10 হাজার মিটার অর্থাৎ 10 কিলোমিটার গর্ত খনন শুরু করেছে। চিনা বার্তা সংস্থা সিনহুয়া জানায়, এই গর্তের গভীরতা 10,520 মিটার (6.5 মাইল)। প্রকল্পটি এর আগে CNPC (চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন) চলতি বছরের মে মাসে জিনজিয়াং প্রদেশে খনন করার চেষ্টা করেছিল। কিন্তু তখন বিশেষ কোনও কারণে সম্ভব হয়নি। তবে এবার সেই কাজ শুরু হয়েছে। এটি চিনে ড্রিল করা সবচেয়ে গভীর কূপ হিসাবে ঘোষণা করা হয়েছে।

সিচুয়ান এলাকাটি চিনের দক্ষিণ-পূর্ব প্রদেশে অবস্থিত। এতে প্রচুর সম্পদ সঞ্চিত রয়েছে। জায়গাটি মশলাদার খাবার, দর্শনীয় পর্বত এবং পান্ডার জন্য পরিচিত। এছাড়াও চিনের বৃহত্তম শেল গ্যাসের মজুত রয়েছে এখানে। তাই এই জায়গাকেই বেছে নেওয়া হয়েছে কূপটি খনন করার জন্য।

এটাই প্রথম নয় যে, চিন পৃথিবীর অভ্যন্তরে হাজার হাজার মিটার গর্ত খনন করছে। এটি চিনের দ্বিতীয় প্রকল্প। সিনহুয়ার মতে, এর আগের কূপটি প্রাকৃতিক গবেষণার জন্য ডিজাইন করা হয়েছিল। তবে এবার এই গর্ত খনন করার মূল কারণ হল প্রাকৃতিক সম্পদ খুঁজে বের করা। এটি এমন একটি প্রকল্প, যাতে উচ্চ প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। পৃথিবীর অভ্যন্তরীণ সম্পদকে অনায়াসে তুলে আনার জন্য এটি ডিজাইন করা হয়েছে।

এই পদ্ধতির মাধ্যমে সিচুয়ানের সমস্ত প্রাকৃতিক গ্যাস মাটির গভীর থেকে তুলে আনা হবে। চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন (CNPC)-এর ডেপুটি জেনারেল ইঞ্জিনিয়ার চেন লিলি জানান, এই ড্রিলিংয়ের কাজটি খুবই কঠিন। কারণ, পৃথিবীর অভ্যন্তরের তাপমাত্রা 224 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।