May 21, 2024 3:15 am

ভারতীয় রেলওয়েতে রেলওয়ে স্টেশন গুলির উন্নয়নের জন্য অমৃত ভারত স্টেশন প্রকল্প চালু

PB News News: ভারতীয় রেলওয়েতে (Indian Railways) রেলওয়ে স্টেশন গুলির উন্নয়নের জন্য সম্প্রতি অমৃত ভারত (Amrit Bharat) স্টেশন প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের আওতাধীন ৩৫টি স্টেশন সহ ১৩০৯ টি রেলওয়ে স্টেশন চিহ্নিত করা হয়েছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের কয়েকটি প্রধান স্টেশনের মধ্যে গুয়াহাটি, ডিব্রুগড়, কামাখ্যা, নিউ তিনসুকিয়া, নিউ বঙ্গাইগাঁও, কাটিহার, কোকরাঝার, লামডিং, ডিমাপুর, শিলিগুড়ি টাউন এবং শিলচর অন্তর্ভূক্ত রয়েছে।

এই স্কিমটি একটি দীর্ঘমেয়াদী পদ্ধতির সঙ্গে অবিচ্ছিন্ন ভিত্তিতে স্টেশন গুলির বিকাশকে পরিকল্পনা করে। এর মধ্যে প্রতিটি স্টেশনের প্রয়োজনীয়তার প্রতি লক্ষ রেখে স্টেশন অ্যাক্সেসের, সার্কুলেটিং এরিয়া, ওয়েটিং হল, টয়লেট, প্রয়োজন অনুসারে লিফট/এসকেলেটর, পরিষ্কার-পরিচ্ছন্নতা, বিনামূল্যের ওয়াই-ফাই, স্থানীয় পণ্য গুলির জন্য কিয়স্ক যেমন ‘ওয়ান স্টেশন ওয়ান প্রডাক্ট’, আরও উন্নত যাত্রী তথ্য ব্যবস্থা, এক্সিকিউটিভ লাউঞ্জ, ব্যবসায়িক সভা-সমিতির জন্য মনোনীত স্থান, ল্যান্ডস্ক্যাপিং ইত্যাদি সুবিধার উন্নতির জন্য মাস্টার প্ল্যানের প্রস্তুতি এবং পর্যায়ক্রমে সেগুলির বাস্তবায়ন রয়েছে।

এই স্কিমটির মধ্যে ভবনের উন্নতি, স্টেশনকে শহরের উভয় পাশে একীভূত করা, মাল্টিমোডাল ইন্টিগ্রেশন, দিব্যাঙ্গজনদের জন্য সুযোগ-সুবিধা, স্থায়ী এবং পরিবেশ বান্ধব সমাধান, ব্যালাস্টলেস ট্র্যাকের ব্যবস্থা, প্রয়োজন অনুসারে ‘রুফ প্লাজা’, পর্যায়ক্রমে এবং সম্ভাব্যতা এবং দীর্ঘমেয়াদে স্টেশনে সিটি সেন্টার তৈরির পরিকল্পনা করা হয়েছে।