September 29, 2024 8:57 am

তীব্র গরমে ঠাণ্ডা বিয়ার গলায় ঢালছেন ? সত্যিই শরীর থাকে ঠান্ডা ? শুনুন চিকিৎসকের পরামর্শ

তীব্র গরমে ঠাণ্ডা বিয়ার গলায় ঢালছেন ? গরমের সময় মদ খাওয়ার থেকে চিলড বিয়ারে চুমুক দিলে নাকি শরীরে ঠান্ডা স্রোত বয়ে যায়। এমনকী দূর হয় ক্লান্তি। আর সেই কারণেই গ্রীষ্মকালে একাংশের জনগণ নিয়মিত বিয়ার খেয়েই দিন কাটান। সত্যিই শরীর থাকে ঠান্ডা ? শুনুন চিকিৎসকের পরামর্শ।

অনেকের মনেই ধারণা রয়েছে যে বিয়ার খেলে বোধহয় শরীর ঠান্ডা হয়। সেই কারণেই তাঁরা গরম পড়তে না পড়তেই বিয়ার খাওয়া শুরু করে দিন। তবে সত্যি বলতে, এই ধারণার পিছনে কোনও বিজ্ঞানভিত্তি নেই বললেই চলে। বরং গরমের দিনে বিয়ার খেলে একাধিক জটিল সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কাই বাড়ে। তাই গ্রীষ্মে বিয়ার খেয়ে যাঁরা শরীর ঠান্ডা করবেন ভাবছেন, তাঁরা শুধরে যান।

নিয়মিত বিয়ার খেলে রেক্টাম বা পায়ুদ্বারের ক্যানসারে ভোগার আশঙ্কা বাড়ে। শুধু তাই নয়, অত্যধিক পরিমাণে বিয়ার খেলে লিভারের বাজতে পারে বারোটা। এমনকী রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণও হু হু করে ঊর্ধ্বমুখী হতে পারে।তীব্র গরম থেকে এসে চট করে ঠান্ডা বিয়ার গলায় ঢালতে অনেকেই পছন্দ করেন। আর এই ভুলটা করেন বলেই তাঁদের পিছু নেয় সর্দি, কাশির মতো সমস্যা।

তাই আর যাই করুন না কেন গরম থেকে এসে চট করে ঠান্ডা বিয়ারের বোতলে চুমুক দেবেন না। বিয়ার খেলে বারবার করে প্রস্রাব হয়। আর এই কারণে শরীরে জলের ঘাটতি হওয়ারও আশঙ্কা বাড়ে। একবার ডিহাইড্রেশনের ফাঁদে পড়লে যে হিট স্ট্রোক, হিট এক্সহউশন থেকে শুরু করে একাধিক জটিল অসুখের ফাঁদে পড়ার ঝুঁকি বাড়বে, তো তা বলাই বাহুল্য!