April 28, 2024 10:38 am

হাঁপানির সমস্যা ? আপনার জন্য হোলি আনন্দের নয় ! রং খেলতে এই নিয়ম মানা বাধ্যতামূলক

হাঁপানির সমস্যা যাঁদের মধ্যে আছে, রং খেলা তাঁদের কাছেও বিপদ ডেকে আনতে পারে। কিন্তু তাই বলে তো দোল থেকে বিরত রাখা যায় না। হোলি রঙের উৎসব। এই উৎসবে মেতে ওঠে আসমুদ্র হিমাচল। আট থেকে আশি মেতে ওঠেন এই উৎসবে। তাই হাঁপানির সমস্যা থাকলে এই সব সতর্কতা মেনে খেলুন দোল।

হাঁপানির সমস্যা যদি থাকে, তাহলে রং খেলার সময় অবশ্যই মুখ এবং নাক মাস্ক বা স্কার্ফ দিয়ে ঢেকে রাখুন। এই সামান্য কাজ নাকে আবির এবং ধুলো থেকে রক্ষা করবে। রং হল আনন্দের উৎসব। হোলি খেলতে গিয়ে দৌড়ঝাঁপও কম হয় না। কিন্তু হাঁপানির সমস্যা থাকলে অতিরিক্ত দৌড়ঝাঁপ করবেন না। তাতে হাঁপানির সমস্যা শুরু হয়ে যেতে পারে। বিভিন্ন রাসায়নিক থেকে যে সব নিম্নমানের রং তৈরি হয়, তা হাঁপানির সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের। ভেষজ রং ব্যবহারের চেষ্টা করুন।

সেই সঙ্গে আপনি যদি নিয়মিত ইনহেলার ব্যবহার করে থাকেন, তাহলে রং খেলতে গিয়েও ইনহেলার সঙ্গে রাখুন। যদি কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়, তা সামলে নিতে পারেন। সেই সঙ্গে আপনি যদি নিয়মিত ইনহেলার ব্যবহার করে থাকেন, তাহলে রং খেলতে গিয়েও ইনহেলার সঙ্গে রাখুন। যদি কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়, তা সামলে নিতে পারেন।