May 12, 2024 1:44 pm

প্রয়োজনে ভারত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করবে , নাম না করে পাকিস্তানকে হুশিয়ারি প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের

PB News Desk: প্রয়োজনে ভারত নিয়ন্ত্রণ রেখা (LoC) অতিক্রম করতে পারে বলে বুধবার কার্গিল দিবসে নিহত সেনাদের শ্রদ্ধা জ্ঞাপন করে জানিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। নাম না করে পাকিস্তানকেই যে তিনি হুঁশিয়ারি দিয়েছিলেন, তা তাঁর মন্তব্যেই স্পষ্ট ছিল।

রাজনাথের সেই মন্তব্যের ২৪ ঘণ্টার মধ্যে বৃহস্পতিবার পাল্টা প্রতিক্রিয়া জানাল পাকিস্তান। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী ‘যুদ্ধবাজ মন্তব্য’ দিচ্ছেন এবং এটা আঞ্চলিক শান্তি ও স্থিতাবস্থাকে হুঁশিয়ারি দিচ্ছে বলে পাল্টা জানিয়েছে ত্রস্ত পাকিস্তান।

এদিন ইসলামাবাদে পাকিস্তানের বিদেশমন্ত্রকের তরফে নাম না করে পাল্টা হুঁশিয়ারি দেওয়া হয়। পাকিস্তান যে কোনরকম আগ্রাসন প্রতিহত করতে সক্ষম বলে বিবৃতি দিয়েছে পাক বিদেশমন্ত্রক। বিবৃতিতে আরও বলা হয়েছে, “আমরা ভারতকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিচ্ছি। কারণ যুদ্ধবাজ বক্তব্য আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে হুঁশিয়ারি দিচ্ছে এবং দক্ষিণ এশিয়ার কূটনৈতিক পরিবেশকে অস্থির করে তুলতে পারে।”

গত ২৪ জুলাই কার্গিল দিবস ছিল। কার্গিল যুদ্ধ স্মৃতিসৌধে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, দেশের সার্বভৌমত্ব, একতা এবং অখণ্ডতা রক্ষা করা করার ব্যাপারে কোনও আপোস করা হবে না। দেশের শত্রুদের নির্মূল করতে আমরা সেনাদের কাজ করায় স্বাধীনতা দিয়েছি।

হুঁশিয়ারির সুরে তিনি আরও বলেন, “দেশের সম্মান এবং মর্যাদা বজায় রাখার জন্য আমরা চরম পর্যায়ে যেতে পারি…যদি নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করতে হয় তাহলে সেটা করতেও আমরা প্রস্তুত… যদি আমাদের উসকানি দেওয়া হয় এবং যদি প্রয়োজন হয় তাহলে আমরা নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করব।

প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, “আন্তর্জাতিক আইনের প্রতি আমরা প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু আমাদের স্বার্থ রক্ষার জন্য আমরা নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করতে দ্বিধা করব না।” এ প্রসঙ্গে কার্গিল যুদ্ধে পাকিস্তানকে পাল্টা জবাব দেওয়ার কথাও উল্লেখ করেন রাজনাথ সিং। হুঁশিয়ারির সুরে তিনি স্পষ্টত বলেন, “কেবল পাকিস্তান নয়, সারা বিশ্বকে আমরা বার্তা দিচ্ছি, যখন আমাদের দেশের স্বার্থ রক্ষার প্রশ্ন আসবে, তখন আমাদের সেনারা কোনও মূল্যে পিছু হাঁটবে না।”