April 28, 2024 12:41 pm

সোশ্যাল মিডিয়ায় এই কাজ করলেই চরম বিপদ ! জানিয়ে দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক

কোনও রকম বিদেশী অনলাইন বেটিং এবং জুয়া প্ল্যাটফর্মের প্রচার সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা করতে পারবে না। সরকার নির্দেশিকা জারি করে জানিয়েছে, এই ধরনের বিজ্ঞাপন মানুষের উপর নেতিবাচক প্রভাব ফেলে। বিশেষ করে যুব সমাজে এর খারাপ প্রভাব পড়ছে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের জন্য একটি সতর্কতা জারি করেছে। সেই সঙ্গে সেই তালিকায় কিছু বিজ্ঞাপনদাতাদেরও রেখেছে।

যদি কোনও সংস্থা বা ব্যক্তি এই পরামর্শটি না মানেন, তবে তার বিরুদ্ধে Consumer Protection Act, 2019 এর অধীনে ব্যবস্থা নেওয়া যেতে পারে। সেই ব্যক্তি বা কোম্পানির সোশ্যাল মিডিয়া পোস্ট বা অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এমনকী জরিমানাও হতে পারে। সরকার আরও স্পষ্ট করেছে জানিয়েছে যে, তথ্য প্রযুক্তি আইন, 2000 এর ধারা 79 এর অধীনে, যে কোম্পানির বিজ্ঞাপন দেখানো হবে , সেই কোম্পানির বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

সরকার যদি জানতে পারে যে, কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে জুয়া বা বাজির প্রচার করা হচ্ছে, তাহলে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার সেই বিষয়বস্তু সরিয়ে ফেলতে বলা হবে। কিন্তু তারপরেও যদি সে বা কোম্পানি তা না করে তাহলে উভয়ের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে। মন্ত্রক তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X (আগের টুইটার) এ পোস্ট করে এই পরামর্শ জারি করেছে।