May 15, 2024 8:07 pm

রান্নার গ্যাসের বায়োমেট্রিক – বিপদ এড়াতে আগামী রবিবারেই শেষ করুন আপডেট

রাষ্ট্রায়ত্ত তৈল সংস্থাগুলিকে আগামী ৩১ মার্চের মধ্যে বায়োমেট্রিক আপডেট করাতে হবে। অর্থাৎ আগামী রবিবারের মধ্যেই বায়োমেট্রিক আপডেট করতে হবে। সূত্রের খবর, তৈল সংস্থা গুলির গড়ে ৫০ থেকে ৭০ শতাংশ গ্রাহকের বায়োমেট্রিক আপডেট হয়ে গিয়েছে। বাকি গ্রাহকদের মার্চের শেষ তারিখের মধ্যে বায়োমেট্রিক আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে।

ইন্ডিয়ান ওয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্থান পেট্রোলিয়ামের মতো তৈল বন্টনকারী সংস্থাও জানিয়েছে, আগামী ৩১ মার্চের মধ্যে গ্রাহকদের বায়োমেট্রিক আপডেট সেরে ফেলতে হবে। গত বছরের শেষভাগেই শোনা গিয়েছিল, রান্নার গ্যাসে ভর্তুকি জারি রাখার জন্য বায়োমেট্রিক আপডেট করা বাধ্যতামূলক। আধার কার্ডের তথ্য যেমন আঙুলের ছাপ, চোখের মণি ও মুখের ছবি আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছিল। বায়োমেট্রিক আপডেটের শেষ তারিখ ধার্য করা হয়েছিল ৩১ ডিসেম্বর। প্রসঙ্গত, ইতিমধ্যেই ইন্ডেন, ভারত গ্যাস ও এইচপি গ্যাস মোবাইলেই বায়োমেট্রিক আপডেটের জন্য নতুন অ্যাপ এনেছে। এই অ্যাপের মাধ্যমে বাড়ি বসেও বায়োমেট্রিক আপডেট করা যাচ্ছে।

বায়োমেট্রিক আপডেট না হলে কি গ্যাসের ভর্তুকি বন্ধ হয়ে যাবে ? এই বিষয়ে এখনও স্পষ্ট কোনও উত্তর না মিললেও, তেল সংস্থাগুলির তরফে সূত্র মারফত জানা গিয়েছে, ৩১ মার্চের মধ্যে বায়োমেট্রিক আপডেট না হলে এলপিজি গ্যাসের ভর্তুকি বন্ধ বা সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার মতো কোনও নির্দেশ দেওয়া হয়নি কেন্দ্রের তরফে।