April 28, 2024 12:19 pm

মুরগি না ডিম ? কোনটা আগে ! বহুকালের বিতর্কের সমাধান করলেন বিজ্ঞানীরা

ডিম আগে, না মুরগি। এই বিতর্ক নতুন কিছু নয়। সম্প্রতি একটি ব্রিটিশ সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে জানিয়েছে যে ডিম আগে, না মুরগি, তর্ক বহুকালের। এ নিয়ে মানুষ নিজের মত করে মতামত ব্যক্ত করেছেন। বিজ্ঞান কিন্তু মানুষের এই মতামতকে মানতে রাজি নয়।

বিজ্ঞানীদের একাংশের মতে, মুরগি নয়, ডিম আগে। যদিও তাঁদের এই সিদ্ধান্ত নিয়েও তৈরি হয়েছে বিতর্ক। এ নিয়ে অদ্ভুত যুক্তিও দিয়েছেন তাঁরা। লুইস ভিলাজন নামে এক বিজ্ঞানী জানিয়েছেন, মুরগির আগে অস্তিত্ব ছিল ডাইনোসারের। সেই সময় ডিম দিত তারা। তাঁর মতে, মুরগির ডিম না হোক, ডিম তো।

বিজ্ঞানী লুইস ভিলাজন জানিয়েছেন, কয়েকশো বছর আগে পৃথিবীতে মুরগির মতো দেখতে একটি বড় আকারের পাখি ছিল। মুরগির জিনের সঙ্গে মিল ছিল ওই পাখির। কিন্তু পাখিটি মুরগি ছিল না। সেই পাখি একটি ডিম পাড়ে। সেই ডিম থেকে যে প্রাণীটি জন্মায় , তার মধ্যে মুরগির বৈশিষ্ট্য ছিল। পরবর্তী কালে কিছু বিবর্তনগত পরিবর্তন ঘটে বলে জানিয়েছেন তিনি। তবে বিজ্ঞানী লুইস ভিলাজনের এই দাবি মানতে রাজি নন আম জনতা। তাঁদের মতে, এরপর একটা প্রশ্ন থেকে যায় সকলের মনে। কোন প্রাণীর ডিমের প্রথম অস্তিত্ব পাওয়া গেছে , তা অবশ্যই জানানো দরকার বিজ্ঞানীদের।