May 2, 2024 10:12 am

ভারতীয় রেলের ট্র্যাক থেকে বিদায় রাজধানী-শতাব্দীর ? বিকল্প ব্যবস্থা নিচ্ছে রেল কর্তৃপক্ষ ?

বন্ধ হয়ে যেতে পারে রাজধানী, শতাব্দী এক্সপ্রেস। দূরপাল্লার রুটে আরামপ্রদ যাত্রার জন্য যাত্রীদের ভরসা ছিল এই প্রিমিয়াম ট্রেনগুলি। ধীরে ধীরে তা বদলে ফেলার পরিকল্পনা ভারতীয় রেলের। লোকসভা মিটলেই বড় পরিবর্তন আসতে চলেছে ভারতীয় রেলে। তবে রাজধানী-শতাব্দী বন্ধ হলেও, থাকবে বিকল্প ব্যবস্থা। সেই মতো আঁটঘাট বেঁধেই কাজে নেমেছে রেল কর্তৃপক্ষ।

এতদিন বন্দে ভারতের একটাই বড় সমস্য়া ছিল, সমস্ত ট্রেনই চেয়ার কার। শুয়ে যাতায়াত করার ব্যবস্থা নেই। এই কারণে রাতে বন্দে ভারত চালানো হয় না। স্লিপার ক্লাস চালু হলে রাতেও চালানো যাবে বন্দে ভারত। তখনই পুরনো প্রিমিয়াম ট্রেনগুলির জায়গা নিতে পারে বন্দে ভারত। রাজধানী বা শতাব্দীর মতো প্রিমিয়াম ট্রেনগুলির রুটেই ছুটতে পারে বন্দে ভারত স্লিপার ট্রেন।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আগেই ঘোষণা করেছিলেন যে বন্দে ভারতের জনপ্রিয়তাকে মাথায় রেখেই বন্দে ভারত স্লিপার ক্লাস ট্রেন চালু হচ্ছে। আগামী মে-জুন মাস থেকেই এই স্লিপার ট্রেন চালু হওয়ার কথা। অত্যাধুনিক ব্যবস্থা ও দ্রুতগতির এই ট্রেনে তুলনামূলকভাবে কম সময়েই গন্তব্যে পৌঁছনো যাবে। রেলের তরফে এই বিষয়ে কোনও বিবৃতি দেওয়া না হলেও, সূত্রের খবর, আপাতভাবে শতাব্দী এক্সপ্রেসের পরিবর্তেই বন্দে ভারত চলতে পারে।

তবে রাজধানী এক্সপ্রেসকে সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। বন্দে ভারত স্লিপারের সঙ্গেই সমান্তরালভাবে চালানো হতে পারে রাজধানী এক্সপ্রেস। ভারতীয় রেলের এখন সবথেকে জনপ্রিয় ও চাহিদার ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। ৫১টি ভিন্ন রুটে ছুটছে এই সেমি-হাইস্পিড ট্রেন। চালু হয়েছে অমৃত ভারত এক্সপ্রেসও। আগামী দুই বছরের মধ্যেই ভারতে জাপানের মতোই ছুটবে বুলেট ট্রেনও।