May 2, 2024 5:55 am

ইজরায়েল-ইরান যুদ্ধে শেয়ার বাজারে ধ্বস , ১৫ মিনিটেই বাজার থেকে গায়েব ৫ লক্ষ কোটি টাকা

বাজার খোলার আগে থেকেই আশঙ্কা ছিল ইজরায়েল-ইরানের বিরোধের জেরে শেয়ার বাজারে ব্যাপক প্রভাব পড়তে পারে। বিশ্ব বাজারে দাম বাড়তে পারে অপরিশোধিত তেলের। ক্রুড ওয়েলের দামে বিশেষ কোনও পরিবর্তন না হলেও, সোমবার বাজার খুলতেই ধস নামে শেয়ার বাজারে। সেনসেক্সের ৭২৭ পয়েন্ট পতন হয়ে সূচক নেমে দাঁড়ায় ৭৩৫৩১.১৪ অঙ্কে। নিফটির সূচকেও ২০০ পয়েন্ট পতন হয়ে ২২৩১৫.২০ অঙ্কে পৌঁছয়।
পশ্চিম এশিয়ায় সঙ্কটময় পরিস্থিতি তৈরি হতেই ধস নামল ভারতের শেয়ার বাজারে। দালাল স্ট্রিট খুলতেই হু হু করে শেয়ার দরে পতন হল। সকালেই সেনসেক্সে ৭২৭ পয়েন্ট পতন হয়। ৭৩৫৩১.১৪ অঙ্কে নেমে দাঁড়ায় সেনসেক্স। নিফটির সূচকেও পতন হয়েছে। এবং এই পতন এতটাই ভয়ঙ্করভাবে হয়েছে যে মাত্র ১৫ মিনিটেই ৫ লক্ষ কোটি টাকার ক্ষতির মুখে পড়েছেন বিনিয়োগকারীরা।

যুদ্ধ লেগেছে ইজরায়েল-ইরানের। ইজরায়েলের উপরে ২০০ মিসাইল দিয়ে হামলা চালিয়েছে ইরান। পাল্টা মোক্ষম জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইজরায়েলও। ইরান ও ইজরায়েলের মধ্যে উত্তেজনার জেরে ভারতীয় শেয়ার বাজারে এই নিয়ে দ্বিতীয় দিন সূচকের পতন হল। এই পতনের জেরে BSE-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির বাজার মূলধন ৫ লক্ষ কোটি টাকা থেকে ৩৯৪.৬৮ লক্ষে নেমে এসেছে৷ টাটা মোটরস, টাটা স্টিল, এসবিআই, এনটিপিসি, পাওয়ার গ্রিডের শেয়ারে সর্বাধিক পতন হয়েছে।