May 10, 2024 3:17 am

ল্যান্ডার নিরাপদে চন্দ্রপৃষ্ঠে স্পর্শ করবে – চন্দ্রযান ৩ নিয়ে আস্থাপ্রকাশ ইসরো প্রধানের

PB News Desk: চন্দ্রযানটি এবার চাঁদের চারপাশে একটি বৃত্তাকার কক্ষপথে প্রবেশের লক্ষ্যমাত্রা নিয়েছে। ১৬ অগস্ট, বুধবার, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) একটি মূল কক্ষপথ চালানোর পরিকল্পনা করেছে, যা মহাকাশযানটিকে তার চাঁদের গন্তব্যের কাছাকাছি আনতে সাহায্য করে।

চন্দ্রযান ৩ গত ৫ ই অগস্ট চন্দ্রের কক্ষপথে প্রবেশ করে। চাঁদে তার নির্ধারিত অবতরণের আগে ল্যান্ডারটি একটি ‘ডিবুস্ট’ এর মধ্য দিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এই প্রক্রিয়া চন্দ্রযানের গতি কিছুটা কমিয়ে দেয়। ১৪ অগস্ট ISRO একটি অরবিটাল রিডাকশন অপারেশন চালায়, যা চন্দ্রযান ৩ কে চাঁদের একটি কাছাকাছি-বৃত্তাকার কক্ষপথে রূপান্তরিত করে, যার মাত্রা ছিল 150 কিমি/177 কিমি। ইসরো প্রধান এস সোমানাথ গত সপ্তাহে চন্দ্রযান ৩ এর সাফল্যে দৃঢ় আস্থা প্রকাশ করেছেন।

তিনি নিশ্চিত করেছেন যে, কিছু উপাদান ত্রুটিপূর্ণ হলেও, ল্যান্ডারটি নিরাপদে চন্দ্রপৃষ্ঠে স্পর্শ করবে। গত ১৪ জুলাই মিশনটি চালু করা হয়েছে। ISRO এবং ভারত উভয়ের জন্যই চন্দ্রযান ৩ এর সফল অবতরণ একটি গুরুত্বপূর্ণ অর্জন। আর মাত্র এক সপ্তাহ পরেই চাঁদের পৃষ্ঠ স্পর্শ করবে চন্দ্রযানটি, যা দেশের জন্য অসাধারণ মাইলফলক হতে চলেছে।