April 27, 2024 10:09 pm

আধার ভোটার কার্ড সংযোগ না থাকলে ভোট দিতে পারবেন না ! জানেন তো 

নির্বাচনের আগে ভোটারদের আধারের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করতে হবে। তবে তার জন্য ছুটতে হবে না এদিক ওদিক। বাড়িতে বসে অনলাইনে করে ফেলতে পারবেন এই কাজ।

 

এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র :

 

ভোটার আইডি কার্ড (নম্বর প্রয়োজন)

 

আধার কার্ড (নম্বর প্রয়োজন)

 

নিবন্ধিত মোবাইল এবং ইমেইল আইডিও মনে রাখবেন

 

কীভাবে NVSP (ওয়েবসাইট) লিঙ্ক থেকে আধার ভোটার আইডি পাবেন ?

 

প্রথমে NVSP এর অফিসিয়াল পোর্টাল (https://www.nvsp.in/) বা ভোটার সার্ভিস পোর্টাল (https://voters.eci.gov.in)-এ গিয়ে লগইন করুন এবং সাইন আপ করুন।

 

সাইন ইন করার পরে মোবাইল নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড লিখুন। এর পরে অ্যাকাউন্ট লগইন করার জন্য OTP লিখুন।

 

যদি সাইন ইন না হয়, তাহলে আবার ‘সাইন-আপ’ এ ক্লিক করুন। এর পর মোবাইল নম্বর এবং ক্যাপচা কোড লিখুন এবং তারপর Continue-এ ক্লিক করে সাইন ইন করুন।

 

এরপর আপনার নাম এবং পাসওয়ার্ড দিয়ে OTT লিখুন। তারপর আপনার মোবাইল নম্বরে ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠানো হবে। এর পর সাইন আপ হয়ে যাবে।

 

এবার নীচে স্ক্রোল করুন এবং Aadhar Collection-এ ক্লিক করুন এবং Form 6B ফিল আপ করুন। এর পরে আধার এবং নির্বাচনী ফটো আইডি (election photo ID) লাগবে।

 

এর পরে আপনার ভোটার আইডিতে নিবন্ধিত EPIC নম্বরটি লিখুন ও ‘Verify & Fill Form’-এ ক্লিক করুন। এবার আপনার পছন্দের ভাষা বেছে নিয়ে ফর্মটি ফিল আপ করুন।

 

ধাপ 6: তারপর ‘Next’ অপশনে ক্লিক করুন। আর ‘Form 6B’ ফিল আপ করুন এবং প্রয়োজনীয় নথি দিন। একবার এই প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনার ভোটার আইডি আধারের সঙ্গে লিঙ্ক করা হবে।

 

হাতে গোনা আর কয়েকটা দিন বাকি। তারপরেই শুরু ১৮ তম লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই নির্বাচন কমিশন তারিখ ঘোষণা করে দিয়েছে। এবার যাতে কোনওরকম কোনও সমস্যায় মানুষকে পড়তে না হয়, তার জন্য পুরোপুরি প্রস্তুতি শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন।