May 12, 2024 7:49 am

স্নাতক পাশেই মিলতে পারে রিজার্ভ ব্যাঙ্কে চাকরি

RBI Image Download, RBI

স্নাতক পাশেই মিলতে পারে রিজার্ভ ব্যাঙ্কে চাকরি

স্নাতক পাশেই মিলতে পারে রিজার্ভ ব্যাঙ্কে চাকরি। একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। চলবে আগামী ৪ অক্টোবর পর্যন্ত।

রিজার্ভ ব্যাঙ্কের অ্যাসিস্ট্যান্ট পদের জন্য অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ২১ এবং ২৩ অক্টোবর। মেইন পরীক্ষা হবে আগামী ২ রা ডিসেম্বর। জেনারেল প্রার্থীদের জন্য আবেদন ফি ৪৫০ টাকা ও তার সঙ্গে ১৮ শতাংশ জিএসটি।

তফশিলি জাতি, তফশিলি উপজাতি, বিশেষভাবে সক্ষম এবং প্রাক্তন সেনাকর্মীদের ক্ষেত্রে আবেদন ফি ৫০ টাকা ও তার সঙ্গে ১৮ শতাংশ জিএসটি থাকবে। আরবিআই -এর কর্মী বা ব্যাঙ্কিং কর্মীদের কোনও আবেদন ফি লাগবে না।

প্রার্থীদের যে কোনও বিভাগে ৫০ শতাংশ নম্বর সহ ব্যাচেলর ডিগ্রি থাকতে হবে। তবে তফশিলি জাতি, তফশিলি উপজাতি এবং বিশেষভাবে সক্ষমদের কেবল স্নাতক পাশ হলেই চলবে, কোনও নূন্যতম নম্বরের বাধ্যকতা নেই। তবে নির্দিষ্ট একটি ভাষায় কথা বলা, লেখা-পড়া ও বোঝার ক্ষমতা থাকতে হবে।

বাছাই পর্বের ক্ষেত্রে প্রিলিমিনারি এক ঘণ্টার পরীক্ষা হবে। ইংরেজি, অঙ্ক এবং রিজনিং বিষয়ে পরীক্ষা হবে। এমসিকিউ ভিত্তিতে পরীক্ষা হবে। প্রিলিমিনারিতে পাশ করলে মেইন পরীক্ষা হবে। সেটিও রিজনিং, ইংরেজি, অঙ্ক এবং সাধারণ জ্ঞানের পরীক্ষা হবে।