May 20, 2024 8:09 pm

বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার আসল কারণ কি ? কেন শ্মশানের চেহারা নিয়েছিল বাহানাগা বাজার স্টেশন সংলগ্ন এলাকা ?

PB News Desk: গত ২ দশকে এত ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেনি ভারতে। বালেশ্বরে যে দুর্ঘটনায় প্রায় ৩০০ মানুষের মৃত্যু হয়েছে, তার কারণ প্রথমবার প্রকাশ্যে আনল রেল মন্ত্রক (Rail Ministry)। লাইনে মালগাড়ি দাঁড়িয়ে থাকা সত্ত্বেও প্রবল গতিতে ঢুকে পড়েছিল যাত্রীবাহী ট্রেন। কয়েক মিনিটের মধ্যেই শ্মশানের চেহারা নিয়েছিল বাহানাগা বাজার স্টেশনের কাছে ওই এলাকা। এখনও অনেক মৃতদেহ চিহ্নিত করা যায়নি। কীভাবে এমন একটি ঘটনা ঘটল ? সেই প্রশ্ন সামনে এসেছে বারবার তদন্তও হয়েছে।

রেলওয়ে সেফটি কমিশনারের তদন্ত রিপোর্ট উল্লেখ করে রেল মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, সিগন্যালের সমস্যার জেরেই সেই রাতে দুর্ঘটনার কবলে পড়েছিল তিনটি ট্রেনৃ করমণ্ডল এক্সপ্রেস (Coromandel Express), যশবন্তপুর এক্সপ্রেস ও একটি মালগাড়ি। রাজ্যসভায় এই কারণ জানতে চেয়েছিলেন সাংসদ জন ব্রিট্টাস। সেই প্রশ্নের উত্তরেই রেল মন্ত্রক জানিয়েছে, ভুল সিগন্যালই টেনে এনেছিল বিপদ।

ইলেকট্রিক লিফটিং ব্যারিয়ার অর্থাৎ লেভেল ক্রসিং-এ যে যন্ত্রের সাহায্যে গেট বন্ধ করা বা খোলা হয়, সেটি পরিবর্তন করা হয়েছিল ঘটনার আগেই। আর সেই পরিবর্তনের সময় সিগন্যালিং সার্কিটে সমস্যা হয়। স্টেশনের নর্থ সিগন্যাল গুমটিতে সিগন্যালিং সার্কিট কাজ করেনি ঠিকভাবে। ফলে যে লাইনে ট্রেন দাঁড়িয়ে ছিল, সেই লাইনে লালের বদলে সবুজ সঙ্কেত দেখানো হয়। স্বাভাবিক ভাবেই ওই লাইনে ঢুকে পড়ে যাত্রীবাহী ট্রেনটি। তার জেরেই দুর্ঘটনা।

কেন্দ্রের তরফ আরও জানানো হয়েছে, এখনও পর্যন্ত ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এমন ৪১ জনের দেহ শনাক্ত করা যায়নি। এদিকে, চলতি মাসের শুরুতেই এই ঘটনায় তিনজন রেল আধিকারিককে গ্রেফতার করেছে সিবিআই। বর্তমানে তাঁরা জেল হেফাজতে রয়েছেন। তদন্ত জারি আছে এখনও।