May 14, 2024 1:12 pm

প্রযুক্তির ধারায় অভ্যস্ত হতে চান ? দ্বাদশ শ্রেণির পর করুন এই কম্পিউটার কোর্স গুলি

PB News Desk: বর্তমান যুগে প্রযুক্তির অন্যতম অঙ্গ কম্পিউটার। কম্পিউটার না জানলে বর্তমানে উচ্চ শিক্ষাও সম্ভব নয়। কম্পিউটারের বিভিন্ন সফ্টওয়্যার, প্রোগ্যামিং ল্যাঙ্গুয়েজ জানা থাকলে চাকরি পাওয়া সহজ হয়ে যায়। বিভিন্ন ধরনের চাকরির সম্ভাবনাও বাড়ে। কম্পিউটার একটি বিস্তৃত বিষয়।

এর সব জানা সম্ভব নয়। তাই বাজারের প্রয়োজন অনুয়ায়ী বিভিন্ন ধরনের কোর্স করায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। সেই সব কোর্স করলে কম্পিউটারের বিষয়ে টার্গেটেড জ্ঞান অর্জন সম্ভব। এই প্রতিবেদনে আমরা সে রকমই কয়েকটি কোর্সের কথা জানাব। দ্বাদশ শ্রেণির পর কোনও পড়ুয়া এই কোর্সগুলি করতে পারেন সরকারি, বেসরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে।

কম্পিউটার সায়েন্সে বিএসসি – কম্পিউটার সায়েন্সে বিএসসি কম্পিউটারে উচ্চশিক্ষার খুবই জনপ্রিয় কোর্স। এই কোর্সে বিভিন্ন প্রোগ্র্যামিং ল্যাঙ্গুয়েজ, অ্যালগোরিদম, ডেটা স্ট্রাকচার এবং কম্পিউটার নেটওয়ার্কের বিষয়ে জানতে পারা যায়।

ব্যাচেলর অব কম্পিউটার অ্যাপ্লিকেশন (বিসিএ)- তিন বছরের স্নাতক স্তরের কোর্স বিসিএ। বিভিন্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট, সিস্টেম অ্যানালিসিস শেখানো হয় এই কোর্সে।

বিটেক ইন কম্পিউটার সায়েন্স- কম্পিউটার সায়েন্সে ইঞ্জিনিয়ারিং করা হয় এই কোর্সে। কম্পিউটার হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং প্রোগ্র্যামিংয়ের উচ্চ স্তরের ধারণা তৈরি হয় কম্পিউটার ইঞ্জিনিয়ারিং করলে।

ইনফরমেশন টেকনোলজিতে বিএসসি- আইটি বা ইনফরমেশন টেকনোলজিতে বিএসসি কোর্সের চাহিদা রয়েছে বর্তমান বাজারে। আইটি ইন্ড্রাস্ট্রিতে চাকরির জন্য এই কোর্সের মাধ্যমে নিজেকে যোগ্য করে তুলতে পারবেন পড়ুয়ারা।

ডিল্পোমা ইন কম্পিউটার সায়েন্স- কম্পিউটার সায়েন্সে বিটেকের মতো ডিপ্লোমা কোর্সও করানো হয়। তবে ইঞ্জিনিয়ারিংয়ের থেকে এর বিস্তৃতি কম হয়। মূলত তিন বছরের কোর্স হয় এটি।

ডিপ্লোমা ইন ওয়েব ডেভেলপমেন্ট- বর্তমান সময়ে ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ার রমরমা। সেই সংক্রান্ত জ্ঞান অর্জনে সহায়তা করে এই কোর্স। তাই ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে পড়াশোনা করেও ভাল চাকরি পাওয়া সম্ভব।

এর পাশাপাশি বিভিন্ন প্রোগ্র্যামিং ল্যাঙ্গুয়েজের জন্য সার্টিফিকেট কোর্স করায় একাধিক প্রতিষ্ঠান। সেখান থেকেও পাইথন, জাভা, পিএইচপি-র মতো প্রোগ্র্যামিং ল্যাঙ্গুয়েজে সার্টিফিকেট কোর্স করতে পারেন।