May 20, 2024 7:18 pm

বিদেশের ‘কনসার্ট’ এর আদলে ৩০০ ফুট লম্বা র‍্যাম্প – ব্রিগেডের ‘জনগর্জনে’ স্পষ্ট অভিষেকের ভাবনা

জনগর্জনের আগে প্রস্তুত ব্রিগেড , ৩০০ ফুট লম্বা র‍্যাম্পে হেঁটে জনতার মাঝে মমতা-অভিষেক। এবার ব্রিগেডের মঞ্চকে যেভাবে সাজাচ্ছে তৃণমূল  , তা একেবারেই অভিনব। তিনটি বড় মঞ্চ, তার নীচে আরও দু’টি ছোট মঞ্চ থাকছে। মঞ্চ থেকে তৈরি হয়েছে ৩০০ ফুট লম্বা র‍্যাম্প। পূর্ব পশ্চিমে থাকবে ১০ মিটারের র‍্যাম্প। মূল মঞ্চ ৭২/২০*২ ফিট র‍্যাম্প ৩৪০ ফিট রানিং ও ১৫০ ফিট। ডানদিকে ও বাম দিকে আরও দুই মঞ্চ ৬৮/২৪ ফিট।

ভিক্টোরিয়ার দিকে ব্রিগেডের দক্ষিণ দিকে বাঁধা হয়েছে মঞ্চ। মূল মঞ্চের সমান্তরাল থাকবে আরও দুটি মঞ্চ। থাকবেন প্রায় ৬০০ নেতা-নেত্রী। ডানদিকে ও বাম দিকে আরও দুই মঞ্চ ৬৮/২৪ ফিট ব্রিগেডের মাঠে এই সভা ঘিরে জোর কদমে প্রস্তুতি চলছে। ব্রিগেডে যে ধরনের র‍্যাম্প তৈরি হয়েছে, তা সাধারণত দেশ-বিদেশের বড় বড় ‘কনসার্ট’ আয়োজনে হয়ে থাকে। গোটা পরিকল্পনার মধ্যে যে অভিষেকের ভাবনার ছাপ রয়েছে, তা স্পষ্ট।

তৃণমূলের মঞ্চ বাঁধা হয়েছে ব্রিগেডের ঐতিহ্য মেনেই। অর্থাৎ, মঞ্চের মুখ শহিদ মিনারের দিকে। পিছনে ভিক্টোরিয়ার স্মৃতিসৌধ। শুক্রবার স্বেচ্ছাসেবকদের নিয়ে একপ্রস্ত বৈঠক করে নিয়েছে তৃণমূল। সুস্মিতা দেবী, রিপুন বোরা, মুকুল সাংমা, রাজেশ ত্রিপাঠী, কীর্তি আজাদ, শত্রুঘ্ন সিনহা, সাকেত গোখেল, সাগরিকা ঘোষের মতো ব্যক্তিত্বরা রবিবারের সভায় উপস্থিত থাকবেন। সমস্ত সংগঠনের নেতারা হাজির থাকতে চলেছেন। ওয়াকিবহাল মহলের মত, দর্শকাসনে থাকা দলীয় কর্মী সমর্থকদের সঙ্গে আরও বেশি করে জনসংযোগের লক্ষ্যেই এমন ব্যবস্থা রাখা হচ্ছে।