September 29, 2024 11:00 am

বিশেষ অনুষ্ঠানে আমন্ত্রণ – বৃহস্পতিবার রাজ্যে আসছেন রাষ্ট্রপতি, কড়া নিরাপত্তা তিলোত্তমায়

PB News Desk: বৃহস্পতিবার সকালের বিমানে শহরে আসছেন দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি আসার কারণে সারা শহর নিরাপত্তার ঘেরাটপে মুড়ে ফেলা হয়েছে। এই এক দিনের সফরের জন্য কলকাতায় সকাল থেকে বিকেল পর্যন্ত নির্দিষ্ট কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

রাষ্ট্রপতি যোগ দেবেন গার্ডেনরিচ শিপিং ইয়ার্ডের একটি অনুষ্ঠানে। রাজভবনের যাবেন তিনি। ব্রহ্ম কুমারীদের আয়োজিত ‘নেশামুক্ত ভারত অভিযান’-এ যোগ দেবেন তিনি। বিকেলেই দিল্লির উড়ে যাবেন রাষ্ট্রপতি। গার্ডেনরিচ শিপিং ইয়ার্ডে ভারতীয় নৌ সেনার ১৭ তম প্রকল্পের ষষ্ঠ জাহাজ ‘বিন্ধ্যগিরি’-র সূচনা করবেন তিনি।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত হাডকো থেকে সায়েন্স সিটি পর্যন্ত ইএম বাইপাসের একাংশে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বিকল্প রাস্তা হিসাবে সিআইটি রোড বা এপিসি রায় রোড থেকে এজেসি বোস রোডের দিকে রাস্তা খোলা থাকবে। ওই সময়ে মা ফ্লাইওভার এবং এজেসি বোস ফ্লাইওভারেও যান চলাচল নিয়ন্ত্রিত হবে। বিকল্প হবে পার্ক সার্কাস কানেক্টর এবং এজেসি বোস রোড-পার্কস্ট্রিট কিংবা শেক্সপিয়ার সরণি। পরে রাষ্ট্রপতি ফেরার সময়ে দুপুর ২টো ৫০ থেকে সাড়ে ৩টে পর্যন্তও এই রাস্তা বন্ধ থাকবে।

সকাল সাড়ে ১০টা থেকে ১১টা ১৫ পর্যন্ত এবং বেলা ১টা থেকে দেড়টা পর্যন্ত হসপিটাল রোড/ লাভার্স লেন, খিদিরপুর রোড, রেড রোড (দক্ষিণ এবং উত্তর) এবং আর আর অ্যাভিনিউয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করবে পুলিশ। ওই সময়ে হসপিটাল রোডের বিকল্প রাস্তা হিসাবে থাকছে এজেসি বোস রোড এবং ডিএল খান রোড থেকে সেন্ট জর্জ গেট রোড হয়ে স্ট্র্যান্ড রোড/ জওহরলাল নেহেরু রোড।

খিদিরপুর রোডের বিকল্প হিসাবে থাকছে সেন্ট জর্জ গেট রোড থেকে স্ট্র্যান্ড রোড। রেড রোড (দক্ষিণ)-এর বিকল্প মেয়ো রোড-ডাফরিন রোড-আউটরাম রোড-জেএল নেহেরু রোড এবং স্ট্র্যান্ড রোড। রেড রোড (উত্তর)-এর বিকল্প জেএল নেহেরু রোড। আর আর অ্যাভিনিউয়ের বিকল্পও জেএল নেহেরু রোড।

দুপুর ২টো ৪৫ থেকে ৩টে ১৫ পর্যন্ত এজেসি র‌্যাম্প এবং খিদিরপুর র‌্যাম্প বন্ধ থাকবে। বিকল্প হবে এসপ্ল্যানেড র‌্যাম্প। বিকেল ৩টে থেকে ৩টে ৪৫ পর্যন্ত ইএম বাইপাস (উত্তর) থেকে সায়েন্স সিটি এবং হাডকো পর্যন্ত রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রিত হবে। এ ক্ষেত্রে বিকল্প হবে পিসি কানেক্টর-এজেসি বোস রোড এবং এপিসি রোড।

সাড়ে ১২টা থেকে ১টা ৪৫ পর্যন্ত সিজিআর রোড (পশ্চিম), সিজিআর রোড (পূর্ব), গার্ডেনরিচ রোড (পশ্চিম), গার্ডেনরিচ রোড (পূর্ব), আকরা রোড (পূর্ব) এবং এসপ্ল্যানেড র‌্যাম্পে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বিকল্প থাকবে ডিএইচ রোড, তারাতলা রোড, সন্তোষপুর রোড, ডঃ এ কে রোড, মিঠাতালাব রোড এবং এজেসি র‌্যাম্প।