May 17, 2024 10:53 am

মানব সভ্যতার ইতিহাস সবটাই জানেন ? আধুনিক মানুষের সঙ্গে মিল – ২০১৯ সালে আবিষ্কৃত খুলি ভাবাচ্ছে বিজ্ঞানীদের

PB News Desk: মানব সভ্যতার ইতিহাস সবটাই জানেন ? এই ধারণা যে ভুল, তা প্রমাণ করে ছাড়ল চিনের হুয়ালোনডং প্রদেশ থেকে পাওয়া একটি প্রাচীন খুলি। আধুনিক মানুষের সঙ্গে মিল রয়েছে খুলিটির। মিল রয়েছে হোমো ইরেকটাস, নিয়ান্ডারথাল এবং ডেনিসোভানের মতো মানব সদৃশ প্রাচীন প্রজাতিগুলির সঙ্গে।

তাই এই প্রজাতিগুলির সবকটিই আধুনিক মানুষের পূর্বসুরি। এদের নিয়েই তৈরি হয়েছে আধুনিক মানুষের ‘ফ্যামিলি ট্রি’। সবথেকে আশ্চর্যের বিষয় হল, মাত্র ১ লক্ষ ২০ হাজার বছর আগে চিনে হোমো সেপিয়েন্স বা আধুনিক মানুষের আবির্ভাব ঘটেছিল। তারও লক্ষ লক্ষ বছর আগে , হোমো সেপিয়েন্সের মতো মুখের বৈশিষ্ট নিয়ে কারা হেঁটে বেড়াত চিনের ভূখণ্ডে ?

সায়েন্স অ্যালার্ট জার্নালে প্রকাশিত গবেষণাপত্র অনুযায়ী , প্রায় ৩ লক্ষ বছরের পুরোনো রহস্যময় খুলিটি কোনও ১২-১৩ বছর বয়সী শিশুর। ২০১৯ সালেই এই খুলিটি হাতে পেয়েছিলেন বিজ্ঞানীরা। খুলিটির একটি চোয়াল এবং পায়ের হাড়ও খুঁজে পাওয়া গিয়েছিল। ব্রিটেনের ইউনিভার্সিটি অব ইয়র্ক এবং স্পেনের ন্যাশনাল রিসার্চ সেন্টার অন হিউম্যান ইভোলিউশনের গবেষকদের সঙ্গে এই খুলিটি নিয়ে যৌথভাবে গবেষণা করেছেন চাইনিজ আকাদেমি অব সায়েন্সেস এবং চিনের জিয়ান জিয়াওটং ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা।

মানুষের পূর্বপুরুষদের কোনও প্রজাতির সঙ্গেই খুলিটি পুরোপুরি মেলাতে পারেননি তাঁরা। নিয়ান্ডারথাল, ডেনিসোভান এবং হোমো সেপিয়েন্সের কিছু কিছু বৈশিষ্ট্য রয়েছে খুলিটিতে। গবেষকরা বলেছেন, খুলিটির মুখে আধুনিক-মানুষের বৈশিষ্ট্য রয়েছে। অঙ্গ প্রত্যঙ্গ, খুলির কপোল অংশ এবং চোয়ালে আদিম বৈশিষ্ট্য স্পষ্ট। খুলিটিতে চিবুক বলে কিছু নেই। যা ডেনিসোভান প্রজাতির অন্যতম বৈশিষ্ট্য। এই প্রজাতি একসময় এশিয়াতেই বসবাস করত, তবে দীর্ঘদিন আগেই বিলুপ্ত হয়ে গিয়েছে।