May 20, 2024 8:29 pm

চাঁদের উদ্দেশে রওনা দিল রুশ মহাকাশযান লুনা ২৫ , দিল্লিকে টেক্কা দেবে মস্কো ?

PB News Desk: চাঁদের উদ্দেশে রওনা দিল রুশ মহাকাশযান লুনা ২৫। ১৯৭৬ সালের ১৪ অগস্ট মহাকাশে যাত্রা করেছিল লুনা ২৪। সেটি ছিল সোভিয়েত আমলের শেষ চন্দ্র অভিযান। তারপর ৪৭ বছর কেটে গিয়েছে। ১৯৯১ সালের ডিসেম্বরে সোভিয়েত ইউনিয়নের পতন ঘটেছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই তকমা পকেটে পুড়বে ভ্লাদিমির পুতিনের দেশ ? রুশ রকেটের উৎক্ষেপণের আগেই এই নিয়ে নেট দুনিয়ায় তুঙ্গে উঠেছে জল্পনা। লুনা ২৫ চাঁদের দক্ষিণ মেরুতে একটি রোবোটিক ল্যান্ডার স্থাপনের লক্ষ্য নিয়েছে।

বলা যেতে পারে , চাঁদকে হাতের মুঠোয় আনতে ভারতের সঙ্গে একপ্রকার প্রতিযোগিতায় নামল মস্কো। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ১৬ অগস্ট চাঁদের কক্ষপথে পৌঁছে যাবে লুনা ২৫। চন্দ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০০ কিলোমিটার উচ্চতায় চাঁদের কক্ষপথে তিন থেকে সাত দিন প্রদক্ষিণ করবে যানটি। চাঁদের দক্ষিণ মেরুর ‘বোগুস্লাভস্কি’ গর্তের এক স্থানে অবতরণের চেষ্টা করবে লুনা ২৫। ইতিমধ্যেই চাঁদ ঘুরে এসেছে চিন। ২ কিলোগ্রাম (৪.৪ পাউন্ড) চাঁদের মাটি খামচে নিয়ে পৃথিবীতে ফিরেছে চিনা চন্দ্রযান চ্যাং’ই৫। চাঁদে আগেও মহাকাশযান পাঠিয়েছে চিন, চ্যাং’ই ৩ এবং চ্যাং ‘ই ৪। সে দুটোতে ছিল স্ট্যাটিক ল্যান্ডার যা চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করবে, অর্থাৎ গতিবেগ নিয়ন্ত্রণ করে হালকা পালকের মতো নেমে আসবে। আর রোভার যা চাঁদের পিঠে ঘুরে বেড়িয়ে নমুনা জোগাড় করবে।

সূত্রের খবর, ১১ তারিখ রাশিয়ার ভসটোসনি কসমোড্রোম থেকে সোয়ুজ রকেটের মাধ্যমে লুনা ২৫ ল্যান্ডারকে চাঁদের দেশে পাঠানো হবে। প্রায় ৫০ বছর পর রাশিয়া ফের চাঁদে মহাকাশযান পাঠাতে চলেছে। রুশ সংবাদ সংস্থা তাসের প্রতিবেদন অনুযায়ী, মাত্র সাড়ে পাঁচ দিনেই চাঁদে পৌঁছে যাবে লুনা ২৫। চন্দ্রযানের চাঁদের অবতরণের নির্ধারিত দিন হল ২৩ অগস্ট। প্রায় একই দিনে ভারত ও রাশিয়ার দু-দুটি মহাকাশযান নামার চেষ্টা করবে চাঁদের বুকে। এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিন চাঁদে অবতরণ করতে পারলেও , চাঁদের দক্ষিণ মেরুতে কেউই সফলভাবে মহাকাশযান অবতরণ করাতে পারেনি।