May 20, 2024 9:14 pm

সারারাত ফোন চার্জে গুঁজে রাখেন ? অচিরেই হতে পারে মারাত্মক বিপদ !

PB News Desk: ফোনের ব্যাটারি তার সবথেকে বড় সম্পদ। হাজার একটা ফিচার্স সেই ফোনে থাকুক না কেন, ব্যাটারিতে যদি চার্জ না থাকে কোনও ফিচারই ব্যবহার করা যাবে না। ফোনের ব্যাটারি চার্জিং নিয়ে মানুষের মধ্যে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকের আবার ধারণাই নেই। আর তা থেকে তাঁরা অনেকেই বড় বিপদ ডেকে আনতে পারেন।

ফোনের ব্যাটারি সামান্য কমে গেল, আর আমরা সেই ফোনটাকে তড়িঘড়ি চার্জিংয়ে বসিয়ে দিই। ব্যাটারি 100% হয়ে গেলে তার চার্জিংয়ে আর কোনও সমস্যা থাকবে না, এই ধারণা থেকেই এমন ভুল কাজ করে থাকেন অনেকে। অনেকে আবার গভীর রাত পর্যন্ত ফোন ব্যবহার করে তার চার্জিং 10% নামিয়ে এনে সারারাত ফোন চার্জিংয়ে বসিয়ে রাখেন। তাতে কত বড় ভুল হতে পারে, জানা আছে ?

ফোন চার্জিং সম্পর্কে একটা বিষয় জেনে রাখা দরকার যে, তা আপনি বেশি দিলেও বিপত্তি, আবার কম দিলেও সমস্যার। বেশি চার্জ দিলে ফোনের ব্যাটারি ফুলে নষ্ট হয়ে যায়। যে কোনও মুহূর্তে ফোনটি বিস্ফোরণে ফেটে যেতে পারে, তা থেকে আগুন বেরিয়ে বড়সড় অগ্নিকাণ্ড পর্যন্ত ঘটতে পারে। তাই ফোন সারারাত চার্জিংয়ে বসিয়ে রাখা উচিত নয়। এমনকি, 100% চার্জও আপনার ফোনের ব্যাটারির স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। তার বেশি হলে তো বিপজ্জনকও।

ফোনের চার্জিং সম্পর্কে বিভিন্ন কোম্পানি বিভিন্ন দাবি করে থাকে। তার কারণ বিভিন্ন কোম্পানির ফোনে নানাবিধ ব্যাটারি ব্যবহার করা হয়। ইউএসএ টুডে-র একটি রিপোর্টে ফোনের চার্জিং সম্পর্কে একাধিক কোম্পানির বক্তব্য তুলে ধরা হয়েছে। Apple সেখানে iPhone এর চার্জিং সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছে। স্টিভ জবসের সংস্থাটি দাবি করেছে , একটা iPhone দীর্ঘ সময় ধরে চার্জিংয়ে বসানো থাকলে তা খারাপ হয়ে যেতে পারে, অব্যবহারযোগ্যও হতে পারে।