May 17, 2024 11:13 am

পুজোর মুখে আরব সাগর এবং পুজোর মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপের আশঙ্কা !

পুজোর মুখে আরব সাগর এবং পুজোর মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপের আশঙ্কা !

পুজোর মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপের আশঙ্কা

পুজোর মুখে আরব সাগর এবং পুজোর মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপের আশঙ্কা! যদিও এই জোড়া নিম্নচাপ থেকে বাংলায় কোনও প্রভাব পড়বে না বলেই মত আবহাওয়াবিদদের। মনোরম আবহাওয়াতেই পুজো কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের। নবমী, দশমীতে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ, উপকূল ও সংলগ্ন জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে।

একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে লাক্ষাদ্বীপ ও সংলগ্ন কেরল উপকূলে। দক্ষিণ-পূর্ব এবং পূর্ব মধ্য আরবসাগরে এই ঘূর্ণাবর্ত আরও শক্তিশালী হবে । এই ঘূর্ণাবর্ত ১৭ অক্টোবর মঙ্গলবার নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপটি পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং আরব সাগর পেরিয়ে ওমানের দিকে যাওয়ার সম্ভাবনা। পুজোর মধ্যেই সপ্তমীর দিন বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে।

মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ক্রমশ পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। শক্তিশালী হয়ে এটি নিম্নচাপে পরিণত হতে পারে। আবহাওয়াবিদরা অনুমান করছেন, এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে চেন্নাই অভিমুখে যাবে এরপর অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ার কাছাকাছি এটি স্থলভাগের কাছে আসবে। পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়।

আরও খবর- শহরে ব্রাজিলিয়ান ফুটবল তারকা রোনাল্ডিনহো – যোগ দেবেন সুজিত বসু শ্রীভূমিতে

পুজোর মুখে আরব সাগর এবং পুজোর মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপের আশঙ্কা !

পরিস্থিতি অনুকূল আগামী দু-তিন দিনে বাংলার বাকি অংশ থেকেও বর্ষা বিদায় নেবে। সম্পূর্ণভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নিয়েছে ৷ উত্তরবঙ্গের কিছু এলাকায় বর্ষা বিদায় নিয়েছে। উত্তর-পূর্ব ভারত এবং দক্ষিণ ভারতের কিছু অংশ থেকে আগামী কয়েক দিনে বর্ষা পুরোপুরিভাবে বিদায় নেবে। পুজোয় দক্ষিণবঙ্গে রবিবার পর্যন্ত রোদ ঝলমলে পরিষ্কার আকাশ থাকবে। সোম ও মঙ্গলবার নবমী ও দশমীর দিন কলকাতা হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে আংশিক মেঘলা আকাশ, হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনাও রয়েছে।