May 20, 2024 7:18 pm

কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যা – ভারত কানাডার কুটনৈতিক উত্তেজনা চরমে

Narendra Modi Image

PB News Desk: কানাডায় নাগরিক খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যার জন্য ভারত সরকারকে দায়ী করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তারপর দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা চরমে । নয়া মোড় নিল ভারত-কানাডা কূটনৈতিক দ্বন্দ্ব। বুধবার (২০ সেপ্টেম্বর) কানাডার কিছু অংশে ভ্রমণের না করার বিষয়ে নাগরিকদের সতর্ক করল ভারত সরকার।

‘কানাডায় ভারত-বিরোধী কর্মকাণ্ড এবং রাজনৈতিক প্রশ্রয়ে ঘটে চলা ঘৃণামূলক অপরাধ এবং হিংসা’র প্রেক্ষিতে সেই দেশে বসবাসকারী ভারতীয় নাগরিক এবং ছাত্রদের জন্য বিশেষ পরামর্শ জারি করেছে বিদেশ মন্ত্রক। প্রসঙ্গত , গত বছর সেপ্টেম্বরেও প্রায় একই ধরনের পরামর্শ জারি করা হয়েছিল। বিদেশ মন্ত্রক বলেছে, “কানাডায় ক্রমবর্ধমান ভারত-বিরোধী কর্মকাণ্ড এবং রাজনৈতিক প্রশ্রয়ে ঘটে চলা ঘৃণামূলক অপরাধ এবং হিংসার পরিপ্রেক্ষিতে, সেখানকার সমস্ত ভারতীয় নাগরিকদের এবং যারা সেই দেশে ভ্রমণের কথা ভাবছেন তাদের সর্বোচ্চ স্তরের সতর্কতা অবলম্বন করার জন্য অনুরোধ করা হচ্ছে।

ভারত কানাডার কুটনৈতিক উত্তেজনা চরমে

সম্প্রতি, ভারত বিরোধী কর্মকাণ্ডের বিরোধিতা করার জন্য ভারতীয় কূটনীতিক এবং ভারতীয় সম্প্রদায়কে নিশানা করা হচ্ছে। কানাডার যে অঞ্চলগুলিতে এই ধরনের ঘটনাগুলি ঘটেছে, সেই জায়গাগুলিতে ভারতীয় নাগরিকদের না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।” কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিক এবং ছাত্রদের ওট্টোয়াতে ভারতের হাইকমিশন বা টরন্টো এবং ভ্যাঙ্কুভারের ভারতীয় কনস্যুলেট গুলিতে নিজেদের নাম নিবন্ধন করতে বলা হয়েছে।

হাইকমিশন বা কনস্যুলেটগুলির নিজ নিজ ওয়েবসাইট বা ‘মদত’ পোর্টাল (madad.gov.in) এর মাধ্যমে এই নিবন্ধন প্রক্রিয়া সম্পূর্ণ করা যাবে। তাদের নাম নিবন্ধিত থাকলে কোনও জরুরি অবস্থায় বা অপ্রীতিকর ঘটনার ক্ষেত্রে কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিকদের সঙ্গে দ্রুত ও সহজে যোগাযোগ করতে পারবে ভারতীয় হাই কমিশন এবং কনস্যুলেট জেনারেল।