September 29, 2024 6:49 am

ইলিশ নিয়েই দেদার জালিয়াতি দিঘায়, ইলিশের বদলে খয়রা মাছ কিনে ঠকছেন না তো ?

ইলিশ নিয়েই দেদার জালিয়াতি দিঘায়

PB News Desk: ইলিশ নিয়েই দেদার জালিয়াতি চলছে দিঘায়। অভিযোগ, দিঘার ইলিশের নাম করে বাজারে ছাড়া হচ্ছে আরব সাগরের খয়রা মাছ। এদিকে পূর্ব ভারতের সবথেকে বড় সামুদ্রিক মাছের নিলাম কেন্দ্র রয়েছে দিঘাতেই। সেখানেই রোজ কয়েক কোটি টাকার মাছের বিকিকিনি হয়। সেখানেই এখন ইলিশের অসাধু কারবারিদের চক্করে পড়ে বেকায়দায় আম-আদমি।

মৎস বিশেষজ্ঞদের মতে , বঙ্গোপসাগরের খয়রা মাছ আকারে অনেকটা ছোট। ফলে আকারে খানিকটা ইলিশের মতো দেখতে হলেও পার্থক্য করা যায়। কিন্তু, সমস্যা আরব সাগরের বড় সাইজের খয়রা নিয়ে। সেগুলি আবার হুবহু বঙ্গোপসাগরের ইলিশের মতোই। তাই সেই মাছকেই ইলিশ বলে চালিয়ে দিচ্ছেন একটা বড় অংশের ব্যবসায়ী। কোথায় বিক্রি হচ্ছে পনেরোশো টাকা কিলো দরে , কোথাও আবার আঠারোশো। অভিযোগ এমনটাই।

দিঘা ফিশারম্যান অ্যাসোশিয়েশনের সভাপতি প্রণব কর বলছেন, “কিছু ব্যবসায়ী এটা করছেন। আমি ইতিমধ্যেই তদন্ত শুরু করেছি। আমি আশা করি দ্রুত এই কারবার বন্ধ করতে পারব।” এখন যে ইলিশগুলি কিনে আনছি তার কোনও গন্ধও নেই, স্বাদও নেই।” এমনও অভিযোগ বেশ কিছু বাসিন্দার। কিন্তু, এই নকল ইলিশ আদপে কোন প্রজাতির মাছ ?

তা বলে ইলিশ মাছ নিয়েও জালিয়াতি। হ্যাঁ, ঠিকই শুনেছেন। ইলিশের নামেও চলছে ভাঁওতাবাজি। চকচকে রুপোলি গা। চওড়া পেট। দেখলে ধরতেই পারবেন না। বরফকুচির মাঝে দুই মাছকে পাশাপাশি রেখে দিলে বুঝতেই পারবেন না কোনটা আসল কোনটা নকল।