May 16, 2024 8:12 pm

‘দ্রুত KYC না করলে বন্ধ হয়ে যাবে ফোন নম্বর’, এমন কল কিংবা মেসেজ এলে সাবধান!

ফোনের ওপারে থাকা ব্যক্তি নিজেকে সরকারি কর্মচারী হিসেবে দাবি করছে, তাহলে সাবধাণ হয়ে যান। ফোন করে আপনাকে আপনাকে ফোন নম্বরের KYC ফিলআপ করতে বলা হয়েছে। কেওয়াইসি সম্পূর্ণ করার জন্য স্ক্যামাররা একটি URL লিঙ্ক পাঠাচ্ছে। সেই লিঙ্কে ক্লিক করলেই বিপদ।

মানুষকে ঠকানোর একের পর এক উপায় বের করছে স্ক্যামাররা। তবে এবার উপায়টা অন্যরকম। তারা ফোন করে নিজেদেরকে সরকারি কর্মচারী হিসেবে পরিচয় দিচ্ছে। এই বিষয়ে সতর্কবার্তা জারি করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)।

TRAI-এর তরফে এসএমএস পাঠানো হচ্ছে। যাতে লেখা, “TRAI কখনই মোবাইল নম্বর যাচাই/সংযোগ বিচ্ছিন্ন/অবৈধ কার্যকলাপের রিপোর্ট করার জন্য কোনও মেসেজ বা কল পাঠায় না। TRAI-এর নামে আসা এই ধরনের মেসেজ/কল থেকে সতর্ক থাকুন। TRAI-এর নাম করে যদি কেউ ফোন বা মেসেজ করে, তাহলে তা বিশ্বাস না করাই ভাল।”

সাইবার স্ক্যামাররা TRAI এর নামে লোকজনকে ফোন করছে এবং তাদের ফোন নম্বর যাচাই করতে বলছে। আপনার সঙ্গে এমন কিছু ঘটলে, সঙ্গে সঙ্গে অভিযোগ করুন।

TRAI জানিয়েছে, এই ধরনের মেসেজ বা কল পেলে সঙ্গে সঙ্গে ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টালে (www.cybercrime.gov.in) অভিযোগ দায়ের করতে পারেন। এছাড়াও সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর (1930) তথ্য দেওয়া যেতে পারে।