May 20, 2024 11:21 pm

KYC Update না হলে বন্ধ আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট – এমন ম্যাসেজ পেলে সাবধান !

KYC Update না হলে বন্ধ আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট – এমন ম্যাসেজ পেলে সাবধান ! সাইবার স্ক্যামাররা আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেট করতে বলেই সঙ্গে সঙ্গে আপনার থেকে ব্যাঙ্কের বিভিন্ন বিবরণ চাওয়া হচ্ছে, যা কখনওই কোনও ব্যাঙ্ক করে না। কিন্তু এবার স্ক্যামাররা এরই সুযোগ নিয়েছে।

সাইবার জালিয়াতরা আপনার ব্যাঙ্কিংয়ের বিবরণ পাওয়ার সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস পেয়ে যাবে এবং আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেবে। ব্যাঙ্ক কখনই ফোন বা এসএমএসে কেওয়াইসি বিশদ জিজ্ঞাসা করে না। এমন পরিস্থিতিতে, যদি আপনি কোনও কল পান। তাহলে তাতে বিশ্বাস না করে আপনার উচিত সেই ব্যাঙ্কের শাখায় গিয়ে যোগাযোগ করা।

স্ক্যামাররা প্রথমে খুঁজে বের করে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট কোন ব্যাঙ্কের কোন শাখার। তারপর তারা সমস্ত কিছু হাতিয়ে নেওয়ার পর আপনার সঙ্গে কল বা মেসেজের মাধ্যমে যোগাযোগ করে। তারপরে তার মাধ্যমে আপনাকে জানায় যে, KYC বিবরণ জমা না দেওয়ার কারণে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ হয়ে যাবে। এমনটা শুনে আপনি সঙ্গে সঙ্গে উত্তেজিত হয়ে পড়বেন, আর সেটা যে কারও ক্ষেত্রে ঘটবে। ফলে সঙ্গে সঙ্গে তাদের বলা কথায় বিশ্বাস করে ব্যাঙ্কের বিবরণ দিয়ে ফেলবেন। তারপর ঘটে যাবে আসল বিপদ।