May 23, 2024 1:01 pm

স্পেশাল অবজারভার নিয়োগ – বাংলা সহ ছয় রাজ্যে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ নির্বাচন কমিশনের

এবার বাংলা সহ ৬ রাজ্যে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ নির্বাচন কমিশনের। বিহার, মহারাষ্ট্র, ওড়িশা, উত্তর প্রদেশ রাজ্যের বিভিন্ন বিষয় সম্পর্কে ফিডব্যাক পাঠানোর জন্য স্পেশাল অবজারভার নিয়োগ করা হয়েছে। পশ্চিমবঙ্গে জেনারেল স্পেশাল অবজার্ভার হিসাবে নিযুক্ত হচ্ছেন উত্তর প্রদেশের ১৯৮৬ ব্যাচের রিটায়ার্ড আইএএস অফিসার অলোক সিনহা। পশ্চিমবঙ্গে স্পেশাল পুলিশ অবজারভার হিসাবে নিযুক্ত হচ্ছেন পাঞ্জাবের ১৯৮৪ ব্যাচের আইপিএস অনিল কুমার শর্মা।

বিহার, মহারাষ্ট্র, ওড়িশা, উত্তর প্রদেশ রাজ্যের বিভিন্ন বিষয় সম্পর্কে ফিডব্যাক পাঠানোর জন্য স্পেশাল অবজারভার নিয়োগ করা হয়েছে। ডিইও, এসপি, কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য পুলিশের সঙ্গে কমিশন বা জোনাল ডেপুটি ইলেকশন কমিশনারের বৈঠকে উপস্থিত থাকবেন স্পেশাল অবজারভার। নির্বাচনে মনিটরিংয়ের কাজে যুক্ত যে কোনও এজেন্সি বা রিজিওনাল নির্বাচন কমিশনের কাছে তথ্য চাইতে পারে। স্পেশাল অবজারভাররা রাজ্যের রাজধানী শহরে থাকবেন। যেকোনও সংবেদনশীল জায়গায় প্রয়োজন পড়লেই সেখানে যাবেন।

প্রত্যেকটি লোকসভা কেন্দ্র বা জেলায় নিযুক্ত অবজারভারদের থেকে যেকোনও সময় যে কোনও ঘটনায় রিপোর্ট তলব করতে পারেন স্পেশাল অবজারভার। সীমান্ত এলাকার উপর আলাদা ফোকাস থাকবে স্পেশাল অবজারভারদের। স্পেশাল অবজারভারদের অন্যতম দায়িত্ব থাকবে নিরাপত্তা বাহিনীর উপর নজর রাখা, আধিকারিকদের বদলি, ভোটিং মেশিন এবং গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত হচ্ছে কি না তার উপর নজর রাখা।