May 13, 2024 10:59 am

ভারতীয় বায়ুসেনায় সাইবার হানা, এই ম্যালওয়ার আদতে কী? কীভাবে চুরি করে তথ্য?

হ্যাকাররা এবার ভারতীয় বায়ুসেনার অভ্যন্তরীণ কম্পিউটার সিস্টেম হ্যাক করার চেষ্টা করেছে। সিস্টেম হ্যাক করা আপনার আমার ফোন হ্যাক করার মতো সহজ কাজ নয়। তাই খুব স্বাভাবিকভাবেই এই লক্ষ্যে সফল হয়নি হ্যাকাররা। তারা একটি ওপেন সোর্স ম্যালওয়্যার ব্যবহার করে হ্যাক বিমান বাহিনীর সংবেদনশীল তথ্য চুরি করতে চেয়েছে।

হ্যাকাররা ZIF ফাইলের সাহায্যে আইএএফ সিস্টেমে এই ম্যালওয়্যার ঢোকানোর চেষ্টা করেছিল। এই ফাইলের নাম ছিল SU-30_Aircraft_Procurement. Cyble’s রিপোর্ট অনুসারে , গো স্টিলার ম্যালওয়্যারের Go Stealer malware ব্যবহার করেই IAF systems হ্যাক করার চেষ্টা করা হয়েছে। ম্যালওয়্যার হল একটি ক্ষতিকারক সফ্টওয়্যার। এই ধরনের সফ্টওয়্যার কম্পিউটার সিস্টেম, নেটওয়ার্ক বা অন্যান্য ডিভাইসের ক্ষতি করে। সিকিওরিটি সিস্টেমকে নষ্ট করে দেওয়ার জন্যই ডিজাইন করা হয়েছে।

ম্যালওয়্যার শব্দটি যে কোনও ধরণের ক্ষতিকারক সফ্টওয়্যারের ক্ষেত্রেই ব্যবহৃত করা হয়। হ্যাকাররা কীভাবে ম্যালওয়্যার ব্যবহার করে কাউকে টার্গেট করে এবং কীভাবে ম্যালওয়্যার আপনার ক্ষতি করতে পারে তা জেনে নিন। যে কোনও ম্যালওয়্যার ইমপ্লান্ট করার দু’টি উপায় আছে। একটি হল ইন্টারনেট বা অন্য কোনও যোগাযোগের মাধ্যমে এবং অন্যটি অফলাইন। কিছু সিস্টেম এমন হয় যে তারা অফলাইনে কাজ করে। ফিশিং লিঙ্ক, ইমেল, এসএমএস এবং অন্যান্য যোগাযোগের মাধ্যমগুলি দিয়ে হ্যাকাররা আপনার তথ্য চুরি করে নিতে পারে।

ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত কোনও সিস্টেমে ম্যালওয়্যার থাকলে, সেই ম্যালওয়্যারটি সিস্টেমকে ঠিকভাবে কাজ করতে দেয় না। এই ম্যালওয়্যার সমস্ত ডেটা চুরি করে এবং এটি একটি ফাইলে সেভ করে। ম্যালওয়ার আপনার ফোন থেকে শুরু করে ল্যাপটপ, কম্পিউটার যে কোনও ডিভাইসে হ্যাকাররা ইনস্টল করে দিতে পারে। ফলে তাদের কাছে সেই ডিভাইস হ্যাক করা খুব সহজ হয়ে যায়।