May 12, 2024 7:27 am

বিজেপির প্রচারে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স – এবার বাংলা , তেলেগুতেও মোদী ম্যাজিক

প্রধানমন্ত্রী প্রধানত হিন্দিতেই বক্তৃতা দেন। নিজ রাজ্য গুজরাটে গেলে অবশ্য তাঁকে গুজরাটিতেই কথা বলতে শোনা যায়। এছাড়া, যে যে রাজ্যে যান, সেখানকার আঞ্চলিক ভাষা বলার চেষ্টা করতে দেখা যায় তাঁকে। পশ্চিমবঙ্গে আসলে বক্তৃতার মধ্যে অনেক বাংলা শব্দ-বাক্য মেশাতে দেখা যায় তাঁকে। সম্পূর্ণ বাংলায় বা ওড়িয়ায় কথা বলাটা তাঁর পক্ষে সম্ভব নয়।

উচ্চারণগত ত্রুটি বন্ধ করার জন্য এবার এআই এর সাহায্য নিতে চলেছে বিজেপি। সম্প্রতি এই ভারতীয় ভাষাগুলিতে প্রধানমন্ত্রী মোদীর বক্তৃতা প্রচার করার জন্য বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল খুলেছে বিজেপি। @NaMoInTelugu, @NaMoInMalayalam, @NamoInBengali – এই এক্স হ্যান্ডেল গুলিতে গেলেই প্রধানমন্ত্রীর হিন্দিতে দেওয়া বক্তৃতা কৃত্রিম বুদ্ধিমত্তার অনুবাদে, যথাক্রমে তেলুগু, মালয়ালম এবং বাংলায় শোনা যাবে। এআই এর জাদুতে লোকসভা নির্বাচনের আগে তাঁর দেওয়া সব বক্তৃতাই বাংলা, ওড়িয়া, তেলুগু এবং মালয়ালমের মতো অন্যান্য ভারতীয় ভাষায় শোনা যাবে।

বিজেপি পূর্ব ভারত এবং দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে নিজেদের ক্ষমতা প্রসরিত করতে মরিয়া। এই রাজ্যগুলিতে এখনও আঞ্চলিক দলগুলি মোদীর প্রধান প্রতিদ্বন্দ্বী। এই রাজ্যগুলি থেকে সর্বাধিক আসন প্রাপ্তি নিশ্চিত করতে চায় গেরুয়া শিবির।

বিজেপির তেলেঙ্গানার সভাপতি তথা সেকেন্দ্রাবাদের প্রার্থী জি কিশান রেড্ডি বলেছেন, “আমাদের সৌভাগ্য যে প্রধানমন্ত্রী আমাদের সঙ্গে আমাদের ভাষায় যোগাযোগ করতে চান।” একই ভাবে নমো ইন বেঙ্গলি (@NaMoInBengali) এক্স হ্যান্ডেলে গেলে মরেন্দ্র মোদীর সব বক্তৃতা বাংলায় শুনতে পাওয়া যাবে। বলার ধরনটা হুবহু নরেন্দ্র মোদর মতো হলেও, গলাটা পুরোপুরি নকল করতে পারেনি এআই।