May 13, 2024 9:44 pm

ফোন চার্জে বসালেই গরম হয়ে যাচ্ছে ? সমাধান পেতে ৫ টিপস্ মেনে চলুন , কাজ হবে ম্যাজিকের মত

ফোন চার্জে বসালেই গরম হয়ে যাচ্ছে ? সমাধান পেতে ৫ টিপস্ মেনে চলুন , কাজ হবে ম্যাজিকের মত। গ্রীষ্ম শুরু হওয়ার পরে, অনেক রাজ্যের তাপমাত্রা ইতিমধ্যে 40 ডিগ্রি ছুঁয়েছে। গরম বাড়ার সঙ্গে সঙ্গে ফোনের বাড়তি যত্ন নেওয়াও জরুরি হয়ে পড়েছে এবং এমন পরিস্থিতিতে মোবাইল ফোন গরম হওয়া সংক্রান্ত সমস্যাটাকে উপেক্ষা করা খুবই বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

চার্জিংয়ের সময় ফোনে কথা বললে অথবা সোশ্যাল মিডিয়া ব্যবহার করলেও ফোন গরম হতে পারে। এরকম হলে কিছু সময়ের জন্য মোবাইলের পাওয়ার বাটন অফ করে দিলেও কাজ হবে। অনেক মোবাইল ইউজারদের অভ্যাস যে তারা রাতে ঘুমানোর সময় ফোন চার্জে বসিয়ে দেয় এবং যখনই তারা ঘুম থেকে ওঠে, তখন চার্জ করা বন্ধ করে দেয়। এমন অবস্থায় ফোন সারারাত চার্জে থাকে। চার্জ করার সময় ট্র্যাক করা হয় না এবং ব্যাটারি সম্পূর্ণ চার্জ হওয়ার পরেও চার্জিং চালু থাকে।

একইভাবে ফোনকে বিছানা, বালিশ বা গদিতে রেখে চার্জ করা উচিত নয়। চার্জিংয়ের সময় ব্যাটারি থেকে যে তাপ বের হয় তা কাপড়ের কারণে ভিতরে আটকে যায়। ফলে তখন ফোন অতিরিক্ত গরম হওয়ার পাশাপাশি ফোনে আগুন ধরতে পারে এবং ব্যাটারি ফেটে যেতে পারে। ফোন গরম হয়ে গেলে কুলিং ফ্যান দিয়ে ঠান্ডা করে নেওয়া যেতে পারে। শুধু ফোনের জন্যই বাজারে নানারকম কুলিং ফ্যান পাওয়া যায়। সেগুলি দিয়ে ফোন ঠান্ডা রাখতে পারেন।

ফোন অতিরিক্ত চার্জ করলে গরম হতে পারে ফোন। সেজন্য ফোন ৮০ শতাংশ চার্জ হলেই চার্জার খুলে দিতে হবে। বেশি সময় ধরে ফোন ব্যবহার করলে তা গরম হয়ে ওঠে। তখন অবশ্যই ফোনের কেস খুলে রাখুন। নয়তো আরও গরম হয়ে উঠবে ফোন। সরাসরি সূর্যের আলো থেকে স্মার্টফোনকে বাঁচিয়ে রাখতে হবে। ফোনের উপর সরাসরি সূর্যের আলো এসে পড়লে ফোন বেশ গরম হয়ে যায়।