April 28, 2024 6:07 pm

তারকা প্রার্থীর প্রচারের উপর কড়া বিধি-নিষেধ , রেহাই পাবে না সংশ্লিষ্ট দল – কঠোর নির্বাচন কমিশন

ভোটের নির্ঘণ্ট ঘোষণার পরই কড়া পদক্ষেপ করতে শুরু করেছে নির্বাচন কমিশন। লোকসভা ভোটের বাদ্যি অনেক আগেই বেজে গিয়েছে। ভোটের দিন চূড়ান্ত হওয়ার আগেই প্রার্থী তালিকা ঘোষণা করতে শুরু করেছিল বহু রাজনৈতিক দল। স্বচ্ছ ও সুষ্ঠু ভোট করার লক্ষ্যে নির্বাচনী বক্তৃতা , স্থান নির্বাচনের পর এবার তারকা প্রার্থীর প্রচারের উপর কড়া বিধি-নিষেধ জারি করল নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, সাম্প্রতিককালে নির্বাচনী প্রচারে কু-কথার ফুলঝুড়ি শুনেছে গোটা দেশ। শাসক ও বিরোধী দলের প্রার্থী-প্রচারকেরা ভোটের প্রচারে গিয়ে ব্যক্তিগত আক্রমণ করতেও পিছুপা হন না। এমনকি দেওয়াল লিখনেও বিদ্বেষমূলক ভাবনার প্রকাশ দেখেছে গোটা দেশ , যা নির্বাচনী আচরণবিধি ভঙ্গের সামিল। কমিশনের তরফে আরও জানানো হয়েছে , তারকা প্রার্থীদের প্রচারে কড়া নজরদারি চালানো হবে। তারকা প্রার্থীরা আচরণবিধি না মানলে রেহাই পাবে না।

এমনকি যে দলের প্রার্থী হবেন , সেই দল রেহাই পাবে না। বাতিল হতে পারে স্বীকৃতি , এমনকি ভোট-প্রতীক। এমনকি কোনও ধর্মীয় স্থানে নির্বাচনী প্রচার চালানো যাবে না বলেও নির্দেশিকা জারি করেছে। এবার তারকা প্রার্থীদেরও আচরণবিধি মেনে চলার ব্যাপারে কড়া বার্তা দিল নির্বাচন কমিশন। নির্বাচনী প্রচারে কোনরকম ঘৃণা বা উস্কানিমূলক বা জাত-ধর্ম নিয়ে কোনও বক্তৃতা দেওয়া যাবে না বলে সমস্ত রাজনৈতিক দল ও প্রার্থীদের কড়া বার্তা দিয়েছে কমিশন।