September 29, 2024 8:52 am

এগিয়ে এল এই দুই রাজ্যে ভোট গণনার দিন – ঘোষণা নির্বাচন কমিশনের

৪ জুন এই দুটি রাজ্যে বিধানসভা উপনির্বাচনের ভোট গণনা করা হবে। রবিবার সেই তারিখ বদলে কমিশন জানাল, ভোট এগিয়ে গণনা হবে ২ জুন। নির্বাচন কমিশন বলেছে, “মেয়াদ শেষ হওয়ার আগেই অরুণাচল প্রদেশ এবং সিকিমের বিধানসভার নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন।” প্রসঙ্গত, ২ জুনই দুই বিধানসভার মেয়াদ শেষ হতে চলেছে।  সেই কারণে ৪ জুন ভোট গণনা করা হলে ভোট গণনার আগেই বিধানসভার মেয়াদ ফুরিয়ে যেত।

১৯ এপ্রিল থেকে দেশের ৫৪৩টি লোকসভা আসনে ভোটগ্রহণ শুরু হতে চলেছে৷ সাত দফায় ভোটগ্রহণ করা হবে। প্রথম দফায়, অর্থাৎ, ১৯ এপ্রিলই অরুণাচলের দুটি লোকসভা আসন এবং সিকিমের একটি লোকসভা আসনে ভোট নেওয়া হবে। একইসঙ্গে এই দুই রাজ্য, বিধানসভা নির্বাচনের ভোটও দেবে। ৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশ করা হবে।

সংবিধানের অনুচ্ছেদ ৩২৪ এবং ১৯৫১ সালের জনপ্রতিনিধি আইনের ১৫ নম্বর ধারা অনুযায়ী, বিধানসভার মেয়াদ ফুরোনোর আগেই নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হয়। এই প্রেক্ষিতে, অরুণাচল প্রদেশ এবং সিকিম বিধানসভা নির্বাচনের ভোট গণনার দিন পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। তবে, উত্তর পূর্বের এই দুই রাজ্যের লোকসভা নির্বাচনের সূচিতে কোনও পরিবর্তন হবে না বলে জানিয়েছে কমিশন।