চন্দ্রযান -৩ একা নয় , চন্দ্রপৃষ্ঠে ঘুরছে আরও ৬ স্যাটেলাইট

PB News Desk: ভারতের স্যাটেলাইট যে চাঁদের কক্ষপথে একমাত্র যান , তা নয়। চাঁদের কক্ষপথে আরও একাধিক স্যাটেলাইট। ২০২৩ সালের জুলাই মাস পর্যন্ত চাঁদ মোট ছয়টি সক্রিয় চন্দ্র কক্ষপথ হতে চলেছে। এই ঘটনাকে বলা হচ্ছে লুনার ট্রাফিক। এই মুহূর্তের লুনার ট্রাফিকে রয়েছে নাসার লুনার রিকনেসান্স অর্বিটার (LRO) , আর্টেমিসের অন্তর্ভুক্ত নাসার থেমিস মিশনের দুটি প্রোব , ভারতের চন্দ্রযান ২ , কোরিয়া পাথফাইন্ডার লুনার অর্বিটার (KPLO) এবং নাসার ক্যাপস্টোন। আর্টেমিস 1 হল একটি ক্রুবিহীন পরীক্ষামূলক ফ্লাইট, যা 2022 সালের শেষ দিকে চাঁদের বাইরে প্রদক্ষিণ করেছিল।

১০ আগস্ট , বৃহস্পতিবার রাশিয়া তার লুনা 25 মিশন লঞ্চ করতে চলেছে। মনে করা হচ্ছে, স্যাটেলাইটটি চাঁদের কক্ষপথে চলে আসবে চলতি বছরেরই 16 অগস্ট নাগাদ। এই মিশনের লক্ষ্য চাঁদের দক্ষিণ মেরু সম্পর্কে তথ্য নেওয়া এবং চন্দ্রপৃষ্ঠে রাশিয়ার প্রত্যাবর্তন চিহ্নিত করা। লুনা 25 প্রায় ১০০ কিলোমিটার উচ্চতার কক্ষপথে চন্দ্রের কক্ষপথে যোগ দেবে এবং ২১ থেকে ২৪ আগস্টের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে।

LRO লঞ্চ হয়েছিল 2009 সালের জুন মাসে, যা 50-200 কিলোমিটার উচ্চতায় চাঁদকে প্রদক্ষিণ করে এবং চন্দ্রপৃষ্ঠের একটি হাই-রেজলিউশন মানচিত্র দিতে সক্ষম। ARTEMIS P1 এবং P2 যান দুটি 2011 সালের জুন মাসে চাঁদের কক্ষপথে প্রবেশ করে। ২০১৯ সালে চন্দ্রযান 2 তার বিক্রম ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলা সত্ত্বেও , 100 কিলোমিটার উচ্চতার মেরু কক্ষপথে কাজ চালিয়ে যাচ্ছে। প্রায় ১০০ কিলোমিটার x 19,000 কিলোমিটার উচ্চতার স্থিতিশীল নিরক্ষীয়, উচ্চ-অকেন্দ্রিক কক্ষপথে কাজ করে যাচ্ছে এই যান দুটি।