September 29, 2024 10:56 am

পাখির সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ৩৯০ কিমি ! বাজপাখি থেকে চিতা – সবাই এর কাছে জাস্ট নস্যি!

পাখির সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ৩৯০ কিমি ! বাজপাখি থেকে চিতা - সবাই এর কাছে জাস্ট নস্যি!

ডাক হক

সবচেয়ে আক্রমণাত্মক বাজপাখি এবং ঈগল। কিন্তু এমনও একটি প্রাণী রয়েছে, যা এদের সবাইকে পিছনে ফেলে দিতে পারে। জানলে অবাক হবেন, এই পাখিটি চিতার চেয়ে পাঁচ গুণ গতিতে তার শিকারকে আক্রমণ করে। পাখিটি পেরেগ্রিন ফ্যালকন , ঘন্টায় ৩৯০ কিলোমিটার বেগে তার শিকারকে আক্রমণ করে।

পাখির শরীরের সামনের অংশ সাদা আর পিছনের অংশ নীল ও বাদামী। পাখিটির মাথার রং কালো। এটি ডাক হক নামেও পরিচিত। এর বিশেষ বিষয় পুরুষ পেরিগ্রিন ফ্যালকন আকারে স্ত্রীর চেয়ে ছোট। এই পাখিটি ১৩ থেকে ২৩ ইঞ্চি লম্বা হতে পারে। ডানা ২৯-৪৭ ইঞ্চি লম্বা হতে পারে। স্ত্রী পেরেগ্রিন ফ্যালকনের ওজন ১.৫ কেজি হতে পারে তবে পুরুষের ওজন হয় ১ কেজি। এই প্রজাতির পাখি পৃথিবীর শীতল তম স্থানে পাওয়া যায়। কিন্তু পাখিটি সর্বত্র বেঁচে থাকতে পারে। সাধারণত এরা নদী উপত্যকা ও তীরে বাস করে।

পাখির সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ৩৯০ কিমি ! বাজপাখি থেকে চিতা – সবাই এর কাছে জাস্ট নস্যি!

আরও খবর- Ganga Sagar : কাতারে কাতারে পুণ্যার্থীর ঢল , প্রবল ঠান্ডাকে উপেক্ষা করে মধ্যরাত থেকেই সাগরে ডুব

চিতার আক্রমণের গতি ঘণ্টায় ৮০-১৩০ কিলোমিটার আর ঈগলের ঘন্টায় ২৫০-৩০০ কিলোমিটার। তাহলে বুঝতেই পারছেন রকেট পাখি এই সব কিছুর উর্দ্ধে।এই পাখিটি তার গতির কারণেই পরিচিত। আকাশ হোক বা মাটি , পাখির আক্রমণের গড় গতি প্রতি ঘণ্টায় ৩২০ কিলোমিটার। গবেষণায় দেখা গিয়েছে , এই পাখির শিকার খালি চোখে দেখতে পাওয়া খুব কঠিন।